Wednesday, 28 September, 2022 খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




বিয়ানীবাজার পৌরসভায় ৬২ কোটি টাকার বাজেট ঘোষণা

মোঃ জয়নুল ইসলাম: বিয়ানীবাজার পৌরসভার ২০২২-২০২৩ অর্থ বছরের ৬২ কোটি ১১ লক্ষ ৫৫ হাজার টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করা হয়েছে। রোববার (১৪ আগস্ট) দুপুরে পৌরসভা হলরুমে বাজেট ঘোষণা করেন পৌর মেয়র জিএস ফারুকুল হক। এ সময় পৌর কাউন্সিলর, শিক্ষক, সাংবাদিক, রাজনীতিবিদ ও বিভিন্ন পেশার দায়িত্বশীল ব্যক্তি উপস্থিত ছিলেন। বাজেট বাস্তবায়নে মেয়র ফারুক সকলের সহযোগিতা কামনা করেন।

বিয়ানীবাজার পৌর পরিষদের প্রথম প্রস্তাবিত বাজেটে মোট ব্যয় ধরা হয়েছে ৬১ কোটি ৮৫ লক্ষ ৪৭ হাজার টাকা। বাজেটে সার্বিক উদ্বৃত্ত ২৬ লক্ষ ৮ হাজার টাকা। বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে ৪ কোটি ৬৯ লক্ষ ৮০ হাজার টাকা এবং রাজস্ব ব্যয় ধরা হয়েছে ৪ কোটি ৪৪ লক্ষ ৩৫ হাজার টাকা। রাজস্ব উদ্বৃত্ত ২৫ লক্ষ ৪৫ হাজার টাকা।

২০২২-২০২৩ অর্থ বছরে উন্নয়ন আয় ধরা হয়েছে ৫৭ কোটি ৪১ লক্ষ ৭৫ হাজার টাকা এবং উন্নয়নে ব্যয় ৫৭ কোটি ৪১ লক্ষ ১২ হাজার টাকা। উন্নয়ন উদ্বৃত্ত ৬৩ হাজার টাকা। বাজেট ঘোষণার পর সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মেয়র ফারুকুল হক। তিনি জানান, বাজেটে অবকাঠামোগত খাতে ব্যয় ধরা হয়েছে ৩৭ কোটি টাকা। মার্কেট ও পার্ক নির্মাণে ব্যয় হবে ২ কোটি টাকা। পৌরসভার কার্যক্রম মনিটরিংয়ে ডিজিটাল সফটওয়ার খাতে ২ কোটি ৫০ লক্ষ টাকা ব্যয় করা হবে। পৌরশহরে সিসি ক্যামেরা স্থাপনের পরিকল্পনা এর অন্তর্ভূক্ত রয়েছে।

বাজেট বাস্তবায়নের বড় যোগান আসবে বাসা বাড়ির ট্যাক্স ও নতুন গৃহ নির্মাণের অনুমোদন ফি থেকে। সরকারি ও বেসরকারি অনুদানে বাস্তবায়ন করা হবে উন্নয়ন কর্মকান্ড।

বাজেট অধিবেশনে উপস্থিত ছিলেন, বিয়ানীবাজার উপজেলা সহকারী কমিশনার (ভূমি) তানিয়া আক্তার, দৈনিক শুভ প্রতিদিন পত্রিকার সম্পাদক সারওয়ার হোসেন, সদর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মাসুক আহমেদ, বিয়ানীবাজার পৌর আওয়ামী লীগের সহ সভাপতি খসরুল হক, পৌরসভার প্রধান নির্বাহী নিকুঞ্জ ব্যানার্জি, বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজের প্রভাষক প্রিয়তোষ চক্রবর্তী প্রমুখ।

 

Developed by :