মোদীর সঙ্গে প্রথমেই কেন্দ্রীয় মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নিয়েছেন রাজনাথ সিং, অমিত শাহ, নীতিন গডকরি, সদানন্দ গৌড়া। এরপর একে একে শপথ নেন অন্যান্যরাও।

নতুন মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নিয়েছেন প্রায় ৫৮ জন। এদের মধ্যে ২৫ জন পূর্ণমন্ত্রী। ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সভাপতি অমিত শাহ এবারই প্রথম মন্ত্রী হচ্ছেন। ওদিকে, পশ্চিমবঙ্গ থেকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন দুই সাংসদ- বাবুল সুপ্রিয় এবং দেবশ্রী চৌধুরী।

গত ২৩ মে ঘোষিত জাতীয় নির্বাচনে মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভের পর আজ সন্ধ্যায় ভারতের রাষ্ট্রপতি ভবনে ফের প্রধানমন্ত্রীর শপথ নেন তিনি।

শপথ অনুষ্ঠানে বাংলাদেশের রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদসহ বিশ্বের বিভিন্ন দেশের নেতা, রাজনীতিবিদ, শিল্পপতি, তারকা ও বিখ্যাত লোকজনসহ প্রায় ৮ হাজার লোক সেখানে উপস্থিত ছিলেন।

এছাড়া কংগ্রেস প্রধান রাহুল গান্ধী, ইউপিএ’র চেয়ারপার্সন সোনিয়া গান্ধী এবং নয়াদিল্লির মুখ্যমন্ত্রী আম আদমি পার্টির অরবিন্দ কেজরিওয়ালেরও শপথ অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

৬৮ বছর বয়সি মোদি যখন শপথ গ্রহণের জন্য মঞ্চের দিকে এগিয়ে যাচ্ছিলেন তখন উপস্থিত দর্শকরা ‘মোদি’, ‘মোদি’ স্লোগানে মুখরিত করে তোলেন ওই এলাকা।