Wednesday, 22 January, 2020 খ্রীষ্টাব্দ | ৯ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ |




চার বিশ্বকাপে ব্যাটে-বলে যেমন ছিলেন মাশরাফি!

মাশরাফি বিন মর্তুজা। একটা সময় এসে বনে গেছেন বাংলাদেশেরই প্রতিচ্ছবি। হয়ে উঠেছেন বাংলাদেশের ক্রিকেটের সমার্থক শব্দ। প্রায় দেড় যুগের ক্যারিয়ারে খেলেছেন ৪টি বিশ্বকাপ। যার দু’টিতে আবার ছিলেন অধিনায়ক। তার আগে বাংলাদেশের আর কোনো অধিনায়কই গড়তে পারেননি এমন নজির।

ক্যারিয়ারের গোধূলি বেলায় পৌঁছে গেছেন নিশ্চিতভাবেই। বিশ্বকাপ খেলতে ইংল্যান্ডে উড়াল দেওয়ার আগেই জানিয়েছেন, এটাই তার শেষ বিশ্বকাপ। এবারের বিশ্বকাপে বাংলাদেশের জন্য শেষ ম্যাচটাও আগামীকাল (বুধবার)। তাই বিশ্বকাপে এটাই তার শেষ বিশ্বকাপ ম্যাচ। তার আগে বাংলাদেশের ইতিহাসের সেরা এই অধিনায়কের বিশ্বকাপ পরিসংখ্যানগুলো দেখে নেওয়া যাক-

বিশ্বকাপে মাশরাফির অভিষেকটা ২০০৩ সালে কানাডার বিপক্ষে। যেখানে নিজের ব্যক্তিগত তৃতীয় ওভারে এসে কানাডার ব্যাটসম্যান ডেভিসনকে আউট করে বিশ্বকাপ ক্যারিয়ারের প্রথম উইকেট তুলে নেন তিনি। ওই যে শুরু এরপর বিশ্বকাপে ২৩ ম্যাচ খেলে নড়াইল এক্সপ্রেসের উইকেট সংখ্যা ১৯টি। বিশ্বকাপে মোট ১৮০ ওভার ২ বল করে পেয়েছেন ১১ মেডেন, ইকোনোমি ৫.৩৫ করে। বিশ্বকাপে সর্বমোট ১০৮২ টি বল করেছেন তিনি, যেখানে হজম করেছেন ৯৬৪ রান।

বিশ্বকাপে ব্যাটিং ও ক্যাচের পরিসংখ্যান
বিশ্বকাপে ব্যাট হাতে তেমন আলো ছড়ানো কিছু করতে পারেননি । ২৩ ম্যাচের ১৭ ইনিংসে মাঠে নেমে ৩বার ছিলেন অপরাজিত, ২ বার মেরেছেন ডাক। ব্যাট হাতে ১৩.১৪ গড় আর ৮০.৩৫ স্ট্রাইক রেটে করেছেন ১৮৪ রান। ফিল্ডার মাশরাফি ক্যাচ ধরেছেন ৫ টি।

বিশ্বকাপে অধিনায়ক হিসেবে মাশরাফি
নিজের ৪ বিশ্বকাপের দুইটিতে (২০১৫ এবং ২০১৯) ছিলেন অধিনায়ক। তার অধিনায়কত্বেই বিশ্বকাপে প্রথমবার নক-আউট পর্বে পৌঁছায় বাংলাদেশ। তার নেতৃত্বে (ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে) ১২ ম্যাচ খেলে ৬টিতে জয় পেয়েছে টাইগাররা, হেরেছেনও সমান ছয়টি। ১২ ম্যাচের পাঁচটিতে জিতেছেন টস।

Mash-1

এক নজরে জেনে নেয়া যাক বিশ্বকাপে মাশরাফির পরিসংখ্যান

বিশ্বকাপে ব্যাটিং
ম্যাচ : ২৩।
ইনিংস: ১৭।
রান: ১৮৪ :
সেরা ব্যাটিং: ৫১ বলে ৩৭ (প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, ২০০৭ বিশ্বকাপ)
নট আউট: ৩ বার।
ডাক: ২ বার।
গড়: ১৩.১৪।
স্ট্রাইক রেট: ৮০.৩৫।

বিশ্বকাপে বোলিং
ম্যাচ: ২৩ টি
উইকেট: ১৯ টি
সেরা বোলিং: ৪/৩৮ (প্রতিপক্ষ ভারত, ২০০৭ বিশ্বকাপ)
ওভার: ১৮০.২ ওভার
মেইডেন: ১১ ওভার
মোট বল: ১০৮২ টি।
তার বিরুদ্ধে মোট রান: ৯৬৪ টি।
ইকোনোমি: ৫.৩৫।

বিশ্বকাপে ফিল্ডার মাশরাফি
ক্যাচ: ৫ টি
এক ম্যাচে সর্বোচ্চ ক্যাচ: ২ টি।

বিশ্বকাপে অধিনায়ক হিসেবে মাশরাফি
ম্যাচ: ১২।
জয়: ৬ টি
পরাজয়: ৬টি
টস: ৫ টি

 

Developed by :