Saturday, 24 August, 2019 খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |




বিয়ানীবাজার উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান-১ জামাল না লিমা?

আব্দুল হান্নানজয়নুল ইসলাম।। রাত পোহালেই দায়িত্ব নিতে যাচ্ছেন বিয়ানীবাজার উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান ও দু’ভাইস চেয়ারম্যান।

মঙ্গলবার সকাল ১১টায় পরিষদের প্রথম মিটিংয়ে প্যানেল চেয়ারম্যান-১ নির্ধারণ করার কথা রয়েছে।  এক্ষেত্রে দু’ভাইস চেয়ারম্যান মোহাম্মদ জামাল হোসেন ও রোকশানা বেগম লিমা’র মধ্য থেকে প্যানেল চেয়ারম্যান-১ ও ২ নির্ধারণ করা হবে। এজন্য আলোচনায় একমত না হলে ভোটাভুটি হবে।

এ কারণে প্যানেল চেয়ারম্যান নির্ধারণে পরিষদের সদস্য হিসেবে ইউপি চেয়ারম্যানদের গুরুত্ব অপরিসীম। পৌরসভার মেয়রও কমিটির সদস্য।

জানা গেছে, গত কয়েকদিন থেকে প্যানেল চেয়ারম্যান নির্ধারণে সংশ্লিষ্টরা ভেতরে ভেতরে কাজ করছেন। এক্ষেত্রে জামাল ও লিমা ভোটারদের দ্বারস্থ হয়েছেন। তবে ইউপি চেয়ারম্যানদের কেউই প্রকাশ্যে এ বিষয়ে কথা বলছেন না।

এদিকে কে হচ্ছেন প্যানেল চেয়ারম্যান? এ প্রশ্ন সচেতন মহলে বেশ আলোচনার জন্ম দিয়েছে। উপজেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক মোহাম্মদ জামাল হোসেন প্যানেল চেয়ারম্যান-১ হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছেন।

তবে পরপর দু’বারের মহিলা ভাইস চেয়ারম্যান উচ্চশিক্ষায় শিক্ষিত রোকশানা বেগম লিমা অত্যন্ত সুকৌশলে এ পদের অধিকারীও হতে পারেন। দেশ-বিদেশে চলমান রাজনৈতিক আঁতাত এর নেপথ্যে কাজ করছে বলে গুঞ্জন রয়েছে।

সূত্রমতে, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম পল্লবের অবর্তমানে প্যানেল চেয়ারম্যান-১ দায়িত্ব পালন করেন। এক্ষেত্রে দু’একজন ব্যতীত পরিষদের সকল সদস্য পুরুষ হওয়াতে সাবেক ছাত্রনেতা জামালকে তাঁরা প্যানেল চেয়ারম্যান-১ বানাতে পারেন। বিগত সময়ে আব্দুল খালিক মায়ন মারা যাবার পর অস্থায়ী চেয়ারম্যান হিসেবে রুমা চক্রবর্তী দায়িত্ব পালন করেন। তখন দায়িত্ব পালনে রুমাকে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়েছিল।

এ কাজটি বর্তমান পরিষদের সদস্যরা করবেন, না সর্বসম্মতিক্রমে জামালকে প্যানেল চেয়ারম্যান-১ দায়িত্ব দেওয়া হয় তা এখন দেখার বিষয়।

একাধিক সূত্রমতে, নবনির্বাচিত পরিষদের তিনজনের মধ্যে মিল রয়েছে। বিশেষ করে চাচা-ভাতিজা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান হওয়াতে স্থানীয় নানাবিধ সমস্যা কাটিয়ে উঠে শক্তভাবে পরিষদ পরিচালনা করা সহজ হবে।

এক্ষেত্রে প্যানেল চেয়ারম্যান-১ নির্ধারণে চতুরতা কিংবা সহজ সমীকরণে ব্যত্যয় ঘটলে দীর্ঘ মেয়াদী পরিষদ চালনায় নানা ঘটনা কিংবা ভ্রান্তি দেখা দিতে পারে।

এ বিষয়গুলোও নীতিনির্ধারকেরা ভাবছেন বলে আভাস পাওয়া গেছে। এসব হিসেবে লিমার চেয়ে জামালের পক্ষে-বিপক্ষে ভারি আওয়াজ আছে।

সচেতন মহল আশাবাদী, পবিত্র মাহে রমজানের রহমতের সপ্তম দিনে বিয়ানীবাজার উপজেলা পরিষদের দায়িত্ব গ্রহণ যেমন সুন্দর হবে তেমনিভাবে সকল প্রতিবন্ধকতা কেটে আলোচনার মাধ্যমে প্যানেল চেয়ারম্যান-১ নির্ধারণ করা হবে।

 

Developed by :