Wednesday, 24 July, 2019 খ্রীষ্টাব্দ | ৯ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |




মৌলভীবাজারের প্রথম নারী ডিসি নাজিয়া শিরিন

সিলেট: প্রতিষ্ঠার ৩৫ বছর পর প্রথম নারী ডিসি পেল মৌলভীবাজার জেলা। মৌলভীবাজারের প্রথম নারী ডিসি হিসেবে দায়িত্ব পেয়েছেন নাজিয়া শিরিন। এর আগে তিনি নীলফামারির ডিসির দায়িত্বে ছিলেন। মঙ্গলবার জারি করা জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে। একই প্রজ্ঞাপনে আরো ১৮ জেলায় নতুন ডিসি নিয়োগ দেওয়া হয়।

নতুন করে ডিসি হওয়া কর্মকর্তাদের মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক এস এম তরিকুল ইসলামকে গাজীপুরে, অতুল সরকারকে ফরিদপুরে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব শাহিদা সুলতানাকে গোপালগঞ্জে, দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যানের একান্ত সচিব মো. মনিরুজ্জামান তালুকদারকে মুন্সিগঞ্জে, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপসচিব মো. মামুনুর রশিদকে বাগেরহাটে, মন্ত্রিপরিষদ বিভাগে সংযুক্ত উপসচিব ফারুক আহমেদকে সিরাজগঞ্জে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব দিলসাদ বেগমকে রাজবাড়ী, জোহর আলীকে ঝালকাঠি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর একান্ত সচিব হারুন-অর-রশিদকে নওগাঁ, সিরাজগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আবু জাফরকে লালমনিরহাটে, ভূমিমন্ত্রীর একান্ত সচিব হাফিজুর রহমান চৌধুরীকে নীলফামারী, সমাজকল্যাণমন্ত্রীর একান্ত সচিব আসিফ আহসানকে রংপুর এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তরের উপপরিচালক মোস্তাইন বিল্লাহকে বরগুনার ডিসি করা হয়েছে। এ ছাড়া বরগুনার ডিসি কবির মাহমুদকে পাবনায়, নওগাঁর ডিসি মিজানুর রহমানকে ময়মনসিংহে, পাবনার ডিসি মো.জসিম উদ্দিনকে নারায়ণগঞ্জে, ঝালকাঠির ডিসি হামিদুল হককে রাজশাহী, লালমনিরহাটের ডিসি মোহাম্মদ শফিউল আরিফকে যশোরের ডিসি হিসেবে বদলি করা হয়েছে।

১৯৮৪ সালে মৌলভীবাজার জেলা হিসেবে প্রতিষ্ঠার পর নাজিয়া শিরিন হচ্ছেন এ জেলার ১৯তম ডিসি।মৌলভীবাজারের নতুন ডিসি নাজিয়া শিরিন ২০তম বিসিএস ক্যাডার হিসেবে ২০০১ সালে যোগদেন ম্যাজিস্ট্রেট হিসেবে। প্রথম কর্মস্থল ছিলো ঢাকায়। এরপর ২০১৩ সালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাহী ম্যাজিস্ট্রেট হিসেবে যোগ দেন। পরে দায়িত্ব চট্টগ্রাম সিটি কর্পোরেশনের প্রধান শিক্ষা কর্মকর্তা হিসেবে। সেখান থেকে ২০১৮ সালের ৯ আগস্ট ডিসি হিসেবে যোগ নীলফামারিতে।

নাজিয়া শিরিনের জন্ম ১৯৭৬ সালের ৫ সেপ্টেম্বর বাগেরহাটের মোল্লাহাট উপজেলায়। বাগেরহাটেই স্কুল-কলেজের পাঠ নিয়েছেন।  অনার্স ও মাস্টার্স করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। নাজিয়া  পাবলিক পলিসি এন্ড ম্যানেজমেন্ট ও ইংরেজিতে  এম এ  করেছেন। যুক্তরাজ্য থেকে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করেছেন।

ব্যক্তিজীবনে নাজিয়া শিরিন দুই ছেলেমেয়ের জননী। মেয়ে আরিয়া হাসান ও ছেলে আদিব হাসান। নাজিয়া শিরিনের স্বামী মাসুদ উর রহমান পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

Developed by :