Saturday, 4 February, 2023 খ্রীষ্টাব্দ | ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ |




প্রবাসীদের স্মার্ট কার্ড দিতে তথ্য সংগ্রহ শুরু জুনে

বিয়ানীবাজারবার্তা২৪.কম।।। প্রবাসীদের সংশ্লিষ্ট দেশেই ভোটার করে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সেবা দিতে আগামী জুনে কার্যক্রম শুরু করবে নির্বাচন কমিশন (ইসি)। এক্ষেত্রে পরীক্ষামূলকভাবে সিঙ্গাপুর প্রবাসীদের মধ্যে এক হাজার বাংলাদেশিকে এ কার্যক্রমে অন্তর্ভূক্ত করা হবে।

আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে নিজ কার্যালয়ে রোববার (৫ মে) সন্ধ্যায় সাংবাদিকদের এসব কথা বলেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, সিঙ্গাপুরে বাড়ি ভাড়া নেয়া একটা কঠিন প্রক্রিয়া। এজন্য বাংলাদেশের দূতাবাসেই আমরা প্রথমে ১ হাজার নাগরিককে এ সেবার আওতায় আনবো। যদি এটা সফল হয়, তাহলে পরবর্তীতে বড় আকারে কাজ করা হবে। জুনেই এ কাজটি শুরু করা হবে।

তিনি আরো বলেন, এরপর ইতালী, মধ্যপ্রাচ্য, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশেও কাজটি হাতে নেয়া হবে। শিগগিরই আমরা এ নিয়ে সিদ্ধান্ত নেবো। কেননা, প্রবাসী বাংলাদেশিরা অনেক সময় উত্তরাধিকার ভিত্তিতে দেশে এসে সম্পত্তি বুঝে পেতে কিংবা প্রয়োজনী কাজ সম্পন্ন করতে এনআইডির জন্য দালালদের খপ্পরে পড়েন। তাই তাদের সুবিধার্থে সংশ্লিষ্ট দেশেই আমরা এনআইডি সেবা দেবো।

হেলালুদ্দীন আহমদ বলেন, এনআইডি সেবা দেয়ার জন্য আমাদের কর্মকর্তারা সেখানে গিয়ে প্রথমে নাগরিকদের তথ্য নিয়ে নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করে দেশে তথ্য পাঠাবেন। সেগুলো তদন্ত করে কার্ড ছাপিয়ে আবার সংশ্লিষ্ট দেশে গিয়েই বিতরণ করা হবে। এতে প্রবাসী নাগরিকরা হয়রানি থেকে মুক্ত হবেন।

২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে ছবিযুক্ত ভোটার তালিকা দেয়ার মধ্য দিয়ে এনআইডি কার্যক্রম শুরু হয়। এরপর নির্বাচন কমিশন এনআইডি বিষয়ক একটি প্রকল্পের মাধ্যমের নাগরিকদের উন্নতমানের এনআইডি বা স্মার্টকার্ড সরবারহ করছে।

এইচএস/বিএস

 

সর্বশেষ সংবাদ

Developed by :