Thursday, 29 September, 2022 খ্রীষ্টাব্দ | ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




ইউরোপের নামি-দামি ক্লাবের সবাই চায় জিদানকে

 

স্পোর্টস ডেস্ক।।

টানা তিনটি চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা উপহার দিয়েছিলেন রিয়াল মাদ্রিদকে। স্প্যানিশ জায়ান্টরা কোথায় জিনেদিন জিদানকে মাথায় তুলে রাখবে! তা না একটা বাজে অভিজ্ঞতা নিয়েই বার্নাব্যু ছাড়তে হয়েছে বিশ্বকাপ বিজয়ী এই ফুটবলারকে। রিয়াল মাদ্রিদের দায়িত্ব ছাড়ার পর এখন জিদান বলতে গেলে বেকার দিন পার করছেন।

অন্যদিকে জিদান ছেড়ে আসার পর রিয়াল মাদ্রিদের অবস্থা দিনের পর দিন অবনতির দিকেই যাচ্ছে। ইতিমধ্যেই হুলেন লোপেতেগুইকে বরখাস্ত করে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে সান্তিয়াগো সোলারিকে। কিন্তু সোলারিও পারলেন না এই ক্লাবকে সঠিক পথে ফিরিয়ে আনতে।



আগের সপ্তাহে দুই এল ক্ল্যাসিকোয় ঘরের মাঠে বার্সার কাছে লজ্জাজনক পরাজয়ের পরপরই হেরেছে আয়াক্সের কাছে। এক সপ্তাহের ব্যবধানে কোপা ডেল রে, চ্যাম্পিয়ন্স লিগ থেকে বিদায় এবং স্প্যানিশ লা লিগায় নিজেদের শীর্ষে ফিরিয়ে আনার সম্ভাবনা আপাতত শেষ হয়ে গেছে।



মৌসুমের বাকি সময়টা সান্তিয়াগো সোলারিই থাকছেন রিয়ালের দায়িত্বে। তবে রিয়াল মাদ্রিদ এখন থেকেই তাদের পরবর্তী কোচ খোঁজ করা শুরু করে দিয়েছে। শোনা গেছে, ইতিমধ্যেই রিয়াল প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেজ ফোন করেছেন জিদানকে এবং ক্লাবে ফেরার অনুরোধ জানিয়েছেন। জিদান ‘এখন নয়’ বলে আপাতত না করে দিয়েছেন। তবে ভবিষ্যতের সম্ভাবনা টিকিয়ে রেখেছেন তিনি।

Zidane-1



শুধু রিয়াল মাদ্রিদই নয়, বেকার জিদানকে পেতে ইতিমধ্যেই লাইন দিয়ে ফেলেছে ইউরোপের আরও নামি-দামি কয়েকটি ক্লাব। এর মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসি, ইতালিয়ান ক্লাব জুভেন্টাস এবং ফরাসী ক্লাব পিএসজি। শীর্ষ এই কয়েকটি ক্লাবের মধ্যেই রশি টানাটানি শুরু হয়ে গেছে জিদানকে পেতে। এখন জিদানই সিদ্ধান্ত নেবেন, আগামী মৌসুমের শুরুতেই তিনি কোন ক্লাবটিকে বেছে নেবেন।



ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব চেলসির অবস্থা মোটেও ভালো নয়। ইতালিয়ান কোচ মাওরিসিও সারিকে মৌসুমের শুরুতে দায়িত্ব দিয়েও কোনো কাজ হয়নি চেলসির। আবার ক্লাবটির ওপর উয়েফার ট্র্যান্সফার নিষেধাজ্ঞাও আরোপ করা হয়েছে। যে কারণে, আগামী মৌসুমে তারা কোনো কোচ কিংবা খেলোয়াড় কিনতে পারবে কি না সে বিষয়েও যথেষ্ট সন্দেহ রয়েছে। সুতরাং, চেলসি চাইলেও জিদানকে তারা নিতে পারবে কি না সন্দেহ।



ফরাসি ক্লাব পিএসজি ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হওয়ার জন্য কাঁড়ি কাঁড়ি টাকা ঢেলেছে। নেইমার-এমবাপেকে কিনেছে বিশ্বের সবজেয়ে দামি ফুটবলার হিসেবে। হাজার মিলিয়ন ইউরো ব্যায় করার পরও একজন ভালো কোচের অভাবে কাংখিত সাফল্য ধরা দিচ্ছে না পিএসজির। এ কারণে থমাস টুখেলকে বাদ দিয়ে আগামী মৌসুমে জিদানকে নেয়ার চেষ্টায় রয়েছে পিএসজি। নিজ দেশের ক্লাবে জিদান নাম লেখালে অবাক হওয়ার কিছু থাকবে না।

Zidane-2



ইউরোপের আরেক জায়ান্ট, ইতালিয়ান ক্লাব জুভেন্টাসও চোখ রাখছে তাদের সাবেক ফুটবলার জিদানের ওপর। মাসিমিলিয়ানো অ্যালেগ্রি খুব বেশি খারাপ করছেন যে তা নয়। কিন্তু সেটা মোটের ওপর। জুভদের প্রত্যাশা শতভাগ পূরণ করতে পারছেন না। চ্যাম্পিয়ন্স লিগে অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে ফিরতি লেগের ম্যাচটার ওপর হয়তো নির্ভর করছে অ্যালেগ্রির ভাগ্য।



আগের ম্যাচে হেরে এমনিতেই ব্যাকফুটে রয়েছে তারা। অ্যাটলেটিকোর সঙ্গে কোনো খারাপ ফলাফলই বিদায় ডেকে আনতে পারে অ্যালেগ্রির। সে ক্ষেত্রে জিদানকে পেতে মরিয়া হয়ে উঠবে তুরিনের বাসিন্দারা। তারওপর ক্লাবটিতে রয়েছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। জিদানের দুর্বলতার বড় একটা জায়গা সেখানে।

 

 


























 

Developed by :