Saturday, 1 October, 2022 খ্রীষ্টাব্দ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




বজ্রমেঘের প্রভাবে বৃষ্টি, উপকূলীয় এলাকায় ৩ নম্বর সতর্কতা

বিয়ানীবাজারবার্তা২৪.কম।।

বজ্রমেঘের সৃষ্টির কারণে দেশের চার সমুদ্র বন্দর, সব উপকূলীয় এলাকায় তিন নম্বর সতর্ক সংকেত জারি করা হয়েছে।

এছাড়া নদীবন্দরগুলোকে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়া অধিদফতর থেকে এই সূত্র জানা গেছে।



এদিকে রাজধানী ঢাকা, সিলেটসহ দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে মঙ্গলবার মধ্যরাত থেকে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হয়েছে। বুধবার সকালেও রাজধানীসহ বিভিন্ন জেলায় ঝড়ো হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি হচ্ছে।



এ ব্যাপারে আবহাওয়াবিদ আব্দুল মান্নান বলেন, সব সমুদ্রবন্দর এবং উপকূলীয় জেলাগুলোর জন্য তিন নম্বর সতর্ক সংকেত দেওয়া হয়েছে।



তিনি আরো জানান, বায়ুমণ্ডলে জলীয় বাষ্পের উপস্থিতি বেড়ে গেছে। এ কারণে বায়ুমণ্ডল অস্থির হয়ে পড়েছে। সৃষ্টি হচ্ছে বজ্রমেঘ। এই মেঘের কারণে বজ্রপাতসহ বৃষ্টি হচ্ছে। বজ্রপাতের কারণে উপকূলীয় এলাকায় দমকা হাওয়াসহ ঝড়ো বাতাস বয়ে যেতে পারে। তাই এই সতর্ক সংকেত দেওয়া হয়েছে।



এদিকে টানা দুদিনের বৃষ্টিতে বিপাকে পড়েছেন রবিশস্য চাষীরা।  হঠাৎ বসন্তের এই বৃষ্টিতে রবি শস্যের মধ্যে আলু, মিষ্টি আলু, শাক-সবজি, মুগ, খেসারি, মসুর, মাসকলাই, মটর, সরিষা, পেঁয়াজ, রসুন, মরিচ, ধনিয়া ও কালোজিরা উৎপাদনে বিরূপ প্রভাব পড়ার শঙ্কা তৈরি হয়েছে।



এরই মধ্যে ক্ষতির মুখোমুখি আলু চাষীরা। বৃষ্টির কারণে আলু উত্তোলনে বেগ পেতে হচ্ছে তাদের। আরো দুদিন এই বৃষ্টি থাকলে নিচু জমিতে জলাবদ্ধতা তৈরি হতে পারে। ফলে মাঠেই নষ্ট হতে পারে এই মৌসুমের আলু।



তবে অসময়ের বৃষ্টি আশীর্বাদ হয়ে এসেছে ধান চাষীদের জন্য। বোরো মৌসুমের মাঝামাঝিতে এই বৃষ্টি ধান উৎপাদনে ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করছেন কৃষিবিদরা।

 

 



 


















 










 

Developed by :