Wednesday, 28 September, 2022 খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




বিশ্বসাহিত্য কেন্দ্রের দু’দিনব্যাপী পুরস্কার বিতরণ উৎসবের সমাপ্তি

বিয়ানীবাজারবার্তা২৪.কম।।

বিশ্বসাহিত্য কেন্দ্র আয়োজিত দুই দিনব্যাপী পুরস্কার বিতরণ উৎসব শেষ হয়েছে। শনিবার উৎসবের শেষ দিনে রাজধানীর নটর ডেম কলেজ প্রাঙ্গণে ২৮টি শিক্ষা প্রতিষ্ঠানের এক হাজার ৯৯৮ জন ছাত্রছাত্রীকে পুরস্কার প্রদান করা হয়।



বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদের সভাপতিত্বে উৎসবের সমাপনী পর্বে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষ মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন, শিশু-সাহিত্যিক আলী ইমাম, টেলিভিশন ব্যক্তিত্ব আবদুন নূর তুষার, বিকাশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির, নটর ডেম কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান মারলিন ক্লারা পিনেরু, কমিউনিকেশন কনসালটেন্ট খালিদ হাসান প্রমুখ।

jagonews

পুরস্কার বিতরণ উৎসবে সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন বইপড়ার জন্য ছাত্রছাত্রীদের অভিনন্দন জানিয়ে বলেন, ‘পৃথিবীতে এমন একজন মানুষও নাই, যিনি বড় হয়ে সমাজের উন্নয়নে কাজ করেছেন অথচ বই পড়েননি। অনেকে স্কুল-কলেজে নাও যেতে পারেন কিন্তু আমরা জানি তার বড় হওয়ার পেছনে বই পড়ার অবদান রয়েছে।’



এসময় উদাহরণ হিসেবে তিনি কবি কাজী নজরুল ইসলাম ও রবীন্দ্রনাথ ঠাকুরের কথা উল্লেখ করেন।

তিনি ছাত্রছাত্রীদের বেশি বেশি বই পড়ার জন্য আহ্বান জানান এবং তাদের বই পড়ে পরিশীলিত মানুষ হিসেবে গড়ে তোলার জন্য উপস্থিত শিক্ষক ও অভিভাবকদের অনুরোধ জানান।



সভাপতির বক্তব্যে অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ উৎসবে উপস্থিত পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী ও আগত সকলকে অভিনন্দন জানান। তিনি ছাত্রছাত্রীদরে উদ্দেশ্যে বলেন, ‘তোমরা পাঠ্য বইয়ের পাশাপাশি আরও অনেক বই পড়বে। নিজেদের পেশাগত উন্নয়নের জন্য যেমন পাঠ্যবই পড়তে হবে তেমনি মানসিক উৎকর্ষ ও পরিপূর্ণ মানুষ হয়ে গড়ে উঠার জন্য পাঠ্যবই ছাড়াও অনেক বই পড়তে হবে।’



অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সাবেক পরিচালক শরিফ মো. মাসুদ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের যুগ্ম পরিচালক (প্রোগ্রাম) মেসবাহ উদ্দিন আহমেদ সুমন।

jagonews

এর আগে শুক্রবার রাজধানীর নটর ডেম কলেজ প্রাঙ্গণে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থী ও আমন্ত্রিত অতিথিদের নিয়ে নানান রঙের বেলুন উড়িয়ে তিন পর্বের বর্ণাঢ্য পুরস্কার বিতরণ উৎসব উদ্বোধন করেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।



উৎসবের উদ্বোধনী দিনে আমন্ত্রিত অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন- বিশিষ্ট লেখক, শিক্ষাবিদ ও কলামিস্ট অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল, অবসরপ্রাপ্ত সচিব আমিনুল ইসলাম ভূইয়া, বিশ্বসাহিত্য কেন্দ্রের অন্যতম ট্রাস্টি ও ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর প্রধান নির্বাহী ড. ইফতেখারুজ্জামান, বিশিষ্ট লেখক ও সাংবাদিক আনিসুল হক, গ্রামীণফোনের হেড অব সাসটেইনিবিলিটি রাসনা হাসান।



উল্লেখ্য, দুই দিনব্যাপী এই পুরস্কার বিতরণ উৎসবে বিশ্বসাহিত্য কেন্দ্র পরিচালিত দেশভিত্তিক উৎকর্ষ কার্যক্রমের আওতায় ২০১৮ শিক্ষাবর্ষে ঢাকা মহানগরের ৯৬টি শিক্ষা প্রতিষ্ঠানের ৫ হাজার ৮৭২ জন শিক্ষার্থীর পুরস্কার তুলে দেয়া হয়।

 

 

 

 

 



 


















 











 

Developed by :