Sunday, 5 February, 2023 খ্রীষ্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ |




নাগরিক স্মরণসভায় বক্তারা

‘তাঁরা পঞ্চখন্ডের পরম্পরার ধারা আঁকড়ে ধরেছিলেন’

প্রধান অতিথির বক্তব্য রাখছেন সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি

বিয়ানীবাজারবার্তা২৪.কম: বিয়ানীবাজারের চার গুণিব্যক্তি সিলেট শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক এ কে এম গোলাম কিবরিয়া তাপাদার, কবি-সাংবাদিক ফজলুল হক, বীর মুক্তিযোদ্ধা ও গল্পকার আবদুল মালীক ফারুক এবং শহীদ পরিবারের সন্তান এডভোকেট সাঈদ আহমদ মুমিত স্বপনের নাগরিক স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে। এতে জনপ্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক, রাজনীতিবিদ ও বিভিন্ন পেশার বিশিষ্টজন উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, বিয়ানীবাজারের শিক্ষা, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের প্রয়াত এ চার গুনি পঞ্চখন্ডের পরম্পরার ধারা আঁকড়ে ধরেছিলেন। তাদের মৃত্যুতে অপূরণীয় ক্ষতি হয়েছে। নতুন প্রজন্ম তাদের রেখে যাওয়া কর্ম আকড়ে ধরলে সমাজ এগিয়ে যাবে।

পঞ্চখন্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরীর উদ্যোগে রোববার (১৮ ডিসেম্বর) বিকেলে বিয়ানীবাজার সরকারি কলেজ প্রাঙ্গণে পঞ্চখন্ড অনুষ্ঠিত স্মরণসভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি। এ সময় তিনি বলেন, চার ক্ষণজন্মার অমরকীর্তি বহুকাল লালন করবে বিয়ানীবাজার তথা পঞ্চখন্ডের মানুষ। তাঁরা কর্মে-সৃজনে সকল প্রজন্মের জন্য অনুকরণীয় হয়ে থাকবেন। এই চার কীর্তিমান পঞ্চখন্ডের অনেক মুগ্ধকর কর্মকান্ডের উদ্যোক্তা। তাঁদের মধ্যে এক অভূতপূর্ব মিল ছিল।

এমপি নাহিদ আরো বলেন, বিয়ানীবাজারকে সৃজনকর্মে এগিয়ে নিয়ে যাওয়ার বাসনা হৃদয়ে লালন করতেন তাঁরা। এটা সবাই পারেনা।

মঞ্চে উপবিষ্ট প্রধান ও বিশেষ অতিথিবৃন্দ

বিশেষ অতিথির বক্তব্যে ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. তপোধীর ভট্রাচার্য বলেন, অধ্যাপক গোলাম কিবরিয়া তাপাদার, ফজলুল হক, আবদুল মালীক ফারুক এবং এডভোকেট সাঈদ আহমদ মুমিত স্বপন পঞ্চখন্ডের গর্বের ধন। তাঁদের হাতে ছিল জনপদ আলোকিত করার মশাল। এই মশাল প্রজ্জল্লিত করে তাঁরা হৃদয় নিংড়িয়ে পঞ্চখন্ড জনপদের অন্ধকার দূর করার কাজ করেছেন।

তিনি বলেন, অধ্যাপক কিবরিয়া শুধু বক্তৃতায় নয় জ্ঞানের পরিধিও আলোকময় করে বিদায় নিয়েছেন। কবি ফজলুর কবিতা যে কারো চেতনায় তারুণ্যদীপ্ত ঢেউ লাগিয়ে দিত। মুক্তিযোদ্ধা ফারুক কেবল ত্যাজ্যদীপ্ত নয় বিনয় দিয়ে কিভাবে হৃদয়ে স্থান করে দিতে হয়, তা দেখিয়ে গেছেন। এডভোকেট স্বপন পেশাকে বানিজ্য হিসেবে নেননি, সমাজ সংস্কারেও কাজ করেছেন।

নাগরিক স্মরণসভা আয়োজন কমিটির সভাপতি বিশিষ্ট শিক্ষাবিদ আলী আহমদের সভাপতিত্বে এবং বিয়ানীবাজার পৌরসভার সাবেক মেয়র মো. আব্দুস শুকুর ও সংস্কৃতিকর্মী ছালেহ আহমদ শাহীনের পরিচালনায় স্মরণসভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক রমা বিজয় সরকার, শিক্ষাবোর্ডের সচিব অধ্যাপক কবির আহমদ, গবেষক স্বপ্না ভট্রাচার্য, অধ্যাপক ড. মোস্তাক আহমদ দ্বীন ও বিয়ানীবাজার সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক দ্বারকেশ চন্দ্র নাথ।

পঞ্চখন্ডের প্রয়াত চারগুণির সম্মানে দাঁড়িয়ে নিরবতা পালন করা হচ্ছে

স্মরণসভায় বক্তব্য রাখেন বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান খান, শিক্ষাবিদ মজির উদ্দিন আনসার, উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সভাপতি মো. জালাল উদ্দিন, পঞ্চখন্ড গোলাবিয়া পাবলিক লাইব্রেরীর সাধারণ সম্পাদক আবু আহমদ সাহেদ প্রমুখ।

এছাড়া স্মরণসভায় মরহুমদের পরিবারের সন্তানরাও অনুভূতি প্রকাশ করেন।

 

সর্বশেষ সংবাদ

Developed by :