Saturday, 3 December, 2022 খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ |




শিল্পপতি সামছুদ্দিন খানের ‘বিসিএ কমিউনিটি ওনার এওয়ার্ডস’ অর্জন

বিয়ানীবাজারবার্তা২৪.কম: যুক্তরাজ্যে ‘বিসিএ কমিউনিটি ওনার এওয়ার্ডস’ লাভ করেছেন প্রবাসে মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও প্রবীণ রাজনৈতিক ব্যক্তিত্ব আলহাজ সামছুদ্দিন খান। কারি ইন্ডাস্ট্রিসহ কমিউনিটিতে বিশেষ অবদানের জন্য বাংলাদেশ ক্যাটারার্স এসোসিয়েশন (বিসিএ) তাঁকে এ সম্মাননা এওয়ার্ডসে ভূষিত করে।

গত ৩০ অক্টোবর লন্ডনের বিখ্যাত পার্ক প্লাজায় এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে ঐতিহ্যবাহী প্রাচীন রেস্টুরেন্ট মহারাণী’র কর্ণধার, বিশিষ্ট শিল্পপতি সামছুদ্দিন খানের হাতে এ সম্মাননা এওয়ার্ডস তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে লন্ডনস্থ বাংলাদেশ হাইকমিশনের রাষ্ট্রদূত সাইদা মুনা তাসনিম, বাংলাদেশে যুক্তরাজ্যের সাবেক রাষ্ট্রদূত আনোয়ার চৌধুরী, বিয়ানীবাজার ওয়েলফেয়ার ট্রাস্ট ইউকে’র সভাপতি আব্দুল করিম নাজিম, আলহাজ সামছুদ্দিন খানের পুত্র ক্যাপ্টেন আকবর উদ্দিন খান, ব্রিটেনের মূলধারার রাজনীতিবিদ, কারি ইন্ডাস্ট্রির বিভিন্ন শাখার বিশিষ্টজনসহ সেলিব্রেটি পার্সোনালিটি ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

১৯৫৮ সালে প্রতিষ্ঠিত মহারাণী রেস্টুরেন্টে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসংখ্যবার খাবারের স্বাদ গ্রহণ করেছেন বলে জানা গেছে।

আলহাজ সামছুদ্দিন খান প্রবাসীদের অর্থায়নে পরিচালিত দাতব্য প্রতিষ্ঠান ‘বিয়ানীবাজার ক্যান্সার এন্ড জেনারেল হাসপাতাল’ এর প্রতিষ্ঠাতা চেয়ারম্যান। এছাড়া তিনি দীর্ঘদিন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি দলের উপদেষ্টামন্ডলীর চেয়ারম্যান হিসেবে রয়েছেন।

শাহজালাল ইসলামী ব্যাংকের উদ্যোক্তা পরিচালক ও বিশিষ্ট চা-কর শিল্পপতি আলহাজ সামছুদ্দিন খান ‘বিসিএ কমিউনিটি ওনার এওয়ার্ডস’ গ্রহণ শেষে এক অনুভূতিতে বলেন, ‘আমার রেস্টুরেন্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনা থেকেছেন এবং খাবার খেয়েছেন। যা আল্লাহর এক বিশেষ রহমত। এজন্য তিনি আল্লাহর দরবারে শুকরিয়া আদায় করেন।’

পুরনো মানুষদের স্মৃতি ধরে রাখতে কারি ইন্ডাস্ট্রিতে নতুন প্রজন্মের অংশগ্রহণ জরুরি বলেও মন্তব্য করেন প্রবীণ জনহিতৈষী ব্যক্তিত্ব আলহাজ সামছুদ্দিন খান। ‘বিসিএ কমিউনিটি ওনার এওয়ার্ডস’ তাঁকে প্রদান করায় তিনি সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান এবং আল্লাহর দরবারে প্রত্যেকের উন্নতি কামনা করেন।

আলহাজ সামছুদ্দিন খান’র বাড়ি বিয়ানীবাজার উপজেলার মাথিউরা গ্রামে। তিনি জীবনের বেশিরভাগ সময় লন্ডনে কাটালেও বাংলাদেশের প্রতি তাঁর অকৃত্রিম দরদ রয়েছে। সদা হাস্যজ্ব্যোল ও সাদামনের মানুষ আলহাজ সামছুদ্দিন খান দেশে গড়ে তুলেছেন দু’টি চা বাগান। এছাড়া ব্যাংক ও বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানে তাঁর বড় অংকের বিনিয়োগ রয়েছে।

 

সর্বশেষ সংবাদ

Developed by :