Tuesday, 16 August, 2022 খ্রীষ্টাব্দ | ১ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ |




কথাসাহিত্যিক আকাদ্দস সিরাজুল ইসলামের ২২তম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

বিয়ানীবাজারবার্তা২৪.কম: কথাসাহিত্যিক, মুক্তিযোদ্ধা-সাংবাদিক আকাদ্দস সিরাজুল ইসলামের ২২তম মৃত্যুবার্ষিকী আগামীকাল মঙ্গলবার। ঐদিন মরহুমের বিয়ানীবাজার উপজেলার মাথিউরা গ্রামের বাড়িতে কবর জেয়ারত, কোরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

ষাট দশকের কথাসাহিত্যিক আকাদ্দস সিরাজুল ইসলাম ১৯২২ খ্রিস্টাব্দের ২২ নভেম্বর মাথিউরা গ্রামে জন্মগ্রহণ করেন। ২০০০ সালের ২ আগস্ট ভোরে গ্রামের বাড়িতে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মৃত্যুবরণ করেন।

আকাদ্দস সিরাজুল ইসলামের জীবদ্দশায় ‘নয়া দুনিয়া’, ‘নীরব নদী’, ‘পঞ্চবিংশতি’, ‘মাটির চেরাগ’, ‘সাবুর দুনিয়া’, ‘বন্দী জীবনের কিছু কথা, ‘কারাগার থেকে বেরিয়ে’, ‘চালচিত্র’ এবং ‘রাক্ষুসে বন্যা এবং’ এ ৯টি গ্রন্থ প্রকাশিত হয়। মুক্তিযুদ্ধকালীন আসামের করিমগঞ্জ থেকে প্রকাশিত সাপ্তাহিক সংবাদপত্র ‘মুক্তবাংলা’র ভারপ্রাপ্ত সম্পাদক ছিলেন তিনি। মৃত্যুর পর তাঁর সমগ্র রচনা ২ খ-ে প্রকাশিত হয়। তাঁর ওপর এছাড়া একটি স্মারক গ্রন্থও প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য, আকাদ্দস সিরাজুল ইসলাম সিলেটের বিয়ানীবাজার উপজেলা আওয়ামী লীগের একটানা ২২ বছর (১৯৬৮-৯০) সাধারণ সম্পাদক এবং ৬ বছর (১৯৯০-৯৬) সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া তিনি ছিলেন বিয়ানীবাজার প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি।

 


সর্বশেষ সংবাদ

Developed by :