Friday, 15 October, 2021 খ্রীষ্টাব্দ | ৩০ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ |




‘সাংবাদিক হাবিবুর রহমান তালুকদার ছিলেন সহজ-সরল সাদা মনের মানুষ’

সিলেট: সাংবাদিক হাবিবুর রহমান তালুকদার ছিলেন সহজ-সরল সাদা মনের মানুষ। তৃণমূল পর্যায় থেকে উঠে আসা এ সাংবাদিকের লেখনীতে উঠে এসেছে হাওরাঞ্চলের সমস্যা-সম্ভাবনার চিত্র। কর্মগুণেই তিনি আমাদের মাঝে অমর হয়ে থাকবেন।
দৈনিক সিলেটের ডাক-এর দিরাই প্রতিনিধি সদ্যপ্রয়াত সিনিয়র সাংবাদিক হাবিবুর রহমান তালুকদার স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিলে বক্তারা এসব কথা বলেন।

দৈনিক সিলেটের ডাক পরিবার-এর উদ্যোগে গতকাল শনিবার সন্ধ্যায় পত্রিকার সেমিনার কক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পত্রিকার নির্বাহী সম্পাদক, বিশিষ্ট লেখক ও গবেষক আবদুল হামিদ মানিক।

দৈনিক সিলেটের ডাক এর চীফ রিপোর্টার মোহাম্মদ সিরাজুল ইসলাম’র সঞ্চালনায় অনুষ্ঠানে দৈনিক সিলেটের ডাক’র ব্যবস্থাপনা সম্পাদক ওয়াহিদুর রহমান ওয়াহিদ বলেন, সাংবাদিক হাবিবুর রহমান তালুকদার একজন নীতিবান সাংবাদিক, অমায়িক মানুষ ছিলেন। এমন সাংবাদিক নিয়ে সিলেটের ডাক গর্ব করে। তিনি বলেন, ভালো কাজ করলে মানুষ মনে রাখে, মৃত্যুর পর সবাই কাজের প্রশংসা করে। হাবিবুর রহমান তালুকদারের জীবন তেমনি একটি উদাহরণ।

সভাপতির বক্তব্যে দৈনিক সিলেটের ডাক’র নির্বাহী সম্পাদক বিশিষ্ট লেখক গবেষক আবদুল হামিদ মানিক বলেন, সাংবাদিক হলেও সব মহলে সমাদৃত ছিলেন সাংবাদিক হাবিবুর রহমান তালুকদার। মৃত্যুর আগ পর্যন্ত কখনো সেই পরিচিতির অপব্যবহার করেননি। দৈনিক সিলেটের ডাক পত্রিকা আজকের অবস্থানে আসার পেছনে হাবিবুর রহমান তালুকদারের মতো প্রতিনিধিদের অবদান রয়েছে। মহৎ কর্মগুণের জন্যই তিনি ডাক পরিবারে বেঁচে থাকবেন।

প্রধান বার্তা সম্পাদক এনামুল হক জুবের তাঁর বক্তব্যে বলেন, ভালো সাংবাদিকতার পাশাপাশি হাবিবুর রহমান তালুকদারের আরো অনেক ভালো গুণ রয়েছে। যা মানুষকে আকৃষ্ট করতো। তিনি বলেন, হাবিবুর রহমান তালুকদার ছিলেন তৃণমূল পর্যায় থেকে উঠে আসা সাংবাদিক। দীর্ঘ সাংবাদিকতার জীবনে তাঁর বিরুদ্ধে একটিও অনৈতিকতার অভিযোগ পাওয়া যায়নি।

অনুষ্ঠানে স্মৃতিরোমন্থন করে বক্তব্য রাখেন সিনিয়র রিপোর্টার এম. আহমদ আলী, চীফ ফটোগ্রাফার আব্দুল বাতিন ফয়সল, সিনিয়র স্টাফ রিপোর্টার আহমাদ সেলিম, কাউসার চৌধুরী, আনাস হাবিব কলিন্স, নূর আহমদ ও এনামুল হক রেনু, স্টাফ রিপোর্টার ইউনুস চৌধুরী, আহমদ ইয়াসিন খান, ছাদেক আহমদ আজাদ, সম্পাদনা সহকারী আমীরুল ইসলাম চৌধুরী। পিতার স্মৃতিচারণ করেন প্রয়াত সাংবাদিক হাবিবুর রহমান তালুকদারের পুত্র খুলনা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী সৌমিক রহমান তালুকদার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দৈনিক সিলেটের ডাক-এর বার্তা সম্পাদক সমরেন্দ্র বিশ্বাস সমর, সিনিয়র স্টাফ রিপোর্টার সুনীল সিংহ, সম্পাদনা সহকারী প্রদীপ চন্দ্র দাস। পরে সাংবাদিক হাবিবুর রহমান তালুকদারসহ ডাক পরিবারের নিহত সদস্যদের রূহের মাগফেরাত কামনা করে দোয়া করা হয়। দোয়া পরিচালনা করেন সিনিয়র রিপোর্টার হাজী এম আহমদ আলী।

প্রসঙ্গত, হাবিবুর রহমান তালুকদার গত ২২ আগস্ট ইন্তেকাল করেন। দৈনিক সিলেটের ডাক-এর পাশাপাশি তিনি দৈনিক ইত্তেফাক ও বাংলাদেশ বেতারের দিরাই প্রতিনিধি হিসেবে কাজ করেন। এছাড়া, তিনি বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)-এর সুনামগঞ্জ জেলা প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করেন।

 

Developed by :