Wednesday, 4 August, 2021 খ্রীষ্টাব্দ | ২০ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |




গণমাধ্যম কর্মীদের গণমানুষের কাছাকাছি যেতে হবে : জাফর ওয়াজেদ

সিলেট: প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)-এর মহাপরিচালক একুশে প্রদকপ্রাপ্ত সাংবাদিক জাফর ওয়াজেদ বলেছেন, গণমাধ্যমকর্মীদেরকে গণমানুষের কাছাকাছি যেতে হবে। অনুসন্ধানী চোখে তুলে আনতে দেশ-জনপদের সমস্যা ও সম্ভাবনার চিত্র। তাহলেই সাংবাদিকতার মতো মহান পেশা সার্থকতা খুঁজে পাবে।

প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উদ্যোগ বিষয়ে মঙ্গলবার সকালে সিলেট জেলা প্রেসক্লাবের সদস্যদের জন্যে পিআইবি আয়োজিত ভার্চুয়াল কর্মশালার উদ্বোধন করে তিনি একথা বলেন।

প্রবীণ সাংবাদিক জাফর ওয়াজেদ বলেন, অন্যের সরবরাহকৃত তথ্যের উপর নির্ভর করে সাংবাদিকতা সরসময়ই ঝুঁকিপূর্ণ। তাই প্রাপ্ত তথ্য যাচাই না করে গ্রহণ করা সমীচিন নয়। এতে বস্তুনিষ্ঠ সাংবাতিকতা ব্যাহত হতে পারে।
পিআইবি মহাপরিচালক বলেন, প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগগুলো গণমানুষের কল্যাণে গৃহীত। তাই এসব উদ্যোগের সুফল যাতে সংশ্লিষ্ট জনগোষ্ঠী ভোগ করতে পারে সেদিকে গণমাধ্যমকে দৃষ্টি রাখতে হবে।

তিনি বলেন, সিলেট নিজস্ব বর্ণমালা, ভাষা, সাহিত্য, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, প্রাকৃতিক ও খনিজসম্পদ, প্রবাসী ইত্যাদি দিক থেকে আলাদা বৈশিষ্ট্যের দাবিদার। এসব বিষয় সম্পর্কে পিআইবি সিলেটের সাংবাদিকদেরকে নিয়ে কাজ করতে চায়।
জাফর ওয়াজেদ এই কাজে সিলেট জেলা প্রেসক্লাবের সর্বাত্মক সহযোগিতা প্রত্যাশা করেন।

কর্মশালায় রিসোর্স পারসন ছিলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ে অভিজ্ঞ সাংবাদিক মোল্লা আমজাদ হাসেন। তিনি প্রধানমন্ত্রীর বিশেষ ১০টি উদ্যোগের আলোকে সিলেটের সকল সম্ভাবনাকে কাজে লাগাতে জেলার গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানান।

স্বাগত বক্তব্যে পিআইবির প্রশিক্ষক মো শাহ আলম সৈকত কর্মশালার লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরেন।

কর্মশালার স্থানীয় সমন্বয়কারী সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আল আজাদ সিলেটের উপজেলা পর্যায়ের সাংবাদিকদের জন্য প্রশিক্ষণের আয়োজন করার অনুরোধ জানান।

সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ছামির মাহমুদ ধন্যবাদসূচক বক্তব্যে ফটো সাংবাদিকদের জন্যেও প্রশিক্ষণের উপর গুরুত্ব আরোপ করেন।

পিআইবি মহাপরিচালক এ দুটি ব্যাপারে পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেন। কর্মশালায় বিভিন্ন জাতীয় ও স্থানীয় পত্রিকা এবং টেলিভিশনে কর্মরত সিলেট জেলা প্রেসক্লাবের ৩০ জন সদস্য অংশ নেন। অংশগ্রহণকারী সবাই মুক্ত আলোচনায় অংশ নিয়ে নিজেদের মতামত তুলে ধরে বক্তব্য দেন।

 

Developed by :