Wednesday, 4 August, 2021 খ্রীষ্টাব্দ | ২০ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ |




দুই বিলে রাষ্ট্রপতির সম্মতি

বার্তা ডেস্ক: একাদশ জাতীয় সংসদের ১৩তম অধিবেশনে পাস হওয়া দুটি বিলে সম্মতি দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। বিলগুলো হলো- অর্থবিল ২০২১ এবং নির্দিষ্টকরণ বিল ২০২১।

বুধবার (৩০ জুন) রাতে তিনি বিলগুলোতে সম্মতি দেয়ায় এগুলো আইনে পরিণত হলো। ফলে বৃহস্পতিবার থেকে নতুন অর্থবছর শুরু হচ্ছে। সংসদের যুগ্ম সচিব তারিক মাহমুদ এই তথ্য জানান।

এর আগে জাতীয় সংসদে ২০২১-২২ অর্থবছরের বাজেট পাস হয়। পাস হওয়া বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ তিন হাজার ৬৮১ কোটি টাকা, যা মোট জিডিপির ১৭ দশমিক ৫ শতাংশ। এটি আওয়ামী লীগ সরকারের টানা তৃতীয় মেয়াদের তৃতীয় বাজেট।

এর মাঝে পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে তিন লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে দুই লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।

বুধবার (৩০ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ২০২২ সালের ৩০ জুন সমাপ্য অর্থবছরের কার্যাদি নির্বাহের জন্য সংযুক্ত তহবিল হতে অর্থ প্রদান ও নির্দিষ্টকরণের কর্তৃত্ব প্রদানের জন্য আনিত বিলটি (নির্দিষ্টকরণ বিল, ২০২১) পাসের প্রস্তাব করলে কণ্ঠভোটে তা পাস হয়।

এর আগে মঙ্গলবার শিল্প খাতে কালো টাকা বিনিয়োগে দেয়া ‘বিশেষ’ সুযোগ অব্যাহত রাখার সিদ্ধান্ত নিয়ে ২০২১-২২ অর্থবছরের জন্য অর্থবিল পাস হয়।

 

Developed by :