Monday, 14 June, 2021 খ্রীষ্টাব্দ | ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ বঙ্গাব্দ |




অনন্য রেকর্ড গড়ে মেসির আরও কাছে রোনালদো

স্পোর্টস ডেস্ক: হতাশাময় মৌসুমের শেষটা ভালোভাবেই করছে ইতালিয়ান ক্লাব জুভেন্টাস। উয়েফা চ্যাম্পিয়নস লিগ ও সিরি আ শিরোপা জিততে না পারলেও, কোপা ইতালিয়ায় চ্যাম্পিয়ন হয়েছে ইতালির ঐতিহ্যবাহী ক্লাবটি। বুধবার ফাইনাল ম্যাচে আটলান্টাকে ২-১ গোলে হারিয়েছে তারা।

এ জয়ের সুবাদে অনন্য এক রেকর্ড গড়েছেন জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। তিন মৌসুম ধরে জুভেন্টাসে নাম লেখালেও, এবারই প্রথম কোপা ইতালিয়া জিতলেন রোনালদো।

যার ফলে ইংল্যান্ড (ম্যানচেস্টার ইউনাইটেড), স্পেন (রিয়াল মাদ্রিদ) ও ইতালির (জুভেন্টাস) সকল ঘরোয়া টুর্নামেন্ট জেতার স্বাদ পেলেন তিনি। সবমিলিয়ে পেশাদার ক্যারিয়ারে রোনালদোর ৩৪তম শিরোপা এটি।

অনন্য রেকর্ডটি গড়ে তিন দেশের সব ট্রফি জিতলেও, ক্যারিয়ারের ট্রফির সংখ্যায় চির প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসিকে এখনও পেছনে ফেলতে পারেননি রোনালদো। পুরো ক্যারিয়ার বার্সেলোনায় খেলা মেসির দলীয় শিরোপা ৩৫টি। অর্থাৎ তার চেয়ে মাত্র ১টি কম এখন রোনালদোর।

কোপা ইতালিয়ার ফাইনাল ম্যাচটি জিতে রেকর্ড গড়েছেন গোলরক্ষক জিয়ানলুইজি বুফন এবং কোচ আন্দ্রে পিরলোও। জুভেন্টাসের চতুর্থ ম্যানেজার হিসেবে কোচ এবং খেলোয়াড়- উভয় ভূমিকায় কোপা ইতালিয়া জিতলেন পিরলো। তার আগের তিনজন হলে লুইস মন্টি, কার্লো প্যারোলা এবং ডিনো জফ।

পিরলোর সাবেক সতীর্থ ও জুভেন্টাসের অভিজ্ঞতম খেলোয়াড় বুফনের এটি ষষ্ঠ কোপা ইতালিয়া শিরোপ। একটি জিতেছেন পার্মার হয়ে, বাকি পাঁচটি জুভেন্টাসের জার্সিতেই। দেজান স্ট্যাংকোভিচ এবং রবার্তো মানচিনির সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ কোপা ইতালিয়ার মালিক এখন বুফন।

চলতি মৌসুম শেষে ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়েছেন বুফন। জুভেন্টাসের ইতিহাসে সর্বোচ্চ ২২ শিরোপা নিয়ে ক্লাব ছাড়বেন তিনি। জুভেন্টাসের জার্সিতে বুফনের চেয়ে বেশি শিরোপা জেতেননি আর কেউ।

 

Developed by :