Wednesday, 1 December, 2021 খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৮ বঙ্গাব্দ |




‘ওবামা ও মিশেল নতুন প্রেসিডেন্টকে অভিনন্দন জানানোর অপেক্ষায়’

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আনঅফিসিয়ালি নির্বাচিত হলেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। যদিও নির্বাচনের ফল বদলে দেওয়ার মতো ভোট এখনো গণনা বাকি। আবার বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও আদালতে পথে রয়েছেন। তার পরও বিজয় উদযাপন করছে বাইডেন শিবির।

শনিবার (৭ নভেম্বর) সাবেক প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামা নতুন প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানিয়ে ফেসবুকে একটি ছবি পোস্ট করেছেন।

সেখানে ওবামা লেখেন, আমি আমাদের পরবর্তী প্রেসিডেন্ট জো বাইডেন এবং আমাদের ফার্স্ট লেডি জিল বাইডেনকে অভিনন্দন জানাতে পারছি না। একই সঙ্গে আমি প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ডউগ এমহফকে রেকর্ড গড়া বিজয়ের জন্য অভিনন্দন জানাতে পারছি না। এমন একটি জটিল নির্বাচন মার্কিন জনগণ এর আগে কখনো দেখেনি। এবারের নির্বাচনে প্রতিটি ভোট সচ্ছতার সঙ্গে গণনা করা হচ্ছে। তাই বাইডেন এবং হ্যারিস এত বড় একটি বিজয় ছিনিয়ে আনতে পারছেন।

আমরা ভাগ্যবান যে ভোট গণনা শেষ না হলেও এরই মধ্যে জো বাইডেন প্রেসিডেন্ট হওয়ার জন্য যে সংখ্যক ইলেকটোরাল কলেজ ভোট প্রয়োজন তা পেয়েছেন তিনি। এবং তিনি হোয়াইট হাউজের পথে হাঁটছেন। তবে জানুয়ারিতে যখন তিনি দায়িত্ব গ্রহণ করবেন তখন বেশ কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হবেন। যা এর আগে কোনো প্রেসিডেন্ট দায়িত্ব গ্রহণের পর পরই পড়তে হয়নি। জো বাইডেনের সামনে একটি ভয়ানক মহামারি (করোনা ভাইরাস), অর্থনৈতিক অচলাবস্থা, বিচার বিভাগের স্বাধীনতা, ঝুঁকিতে থাকা গণতন্ত্রকে নিরাপদ করা, বৈশ্বিক জলবায়ু নিয়ে কাজ করাসহ নানা চ্যালেঞ্জ রয়েছে।

তবে আমি জানি বাইডেন সব থেকে ভালো সিদ্ধান্তটি নিতে পারবেন। তিনি সব থেকে ভালোভাবে কাজ করবেন। এর জন্য প্রত্যেক মার্কিন নাগরিক তাকে সহায়তা করবেন বলেও আমি বিশ্বাস করি। যারা বাইডেনকে ভোট দিয়েছেন, যারা দেননি সবাই প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর বাইডেনকে সহায়তা করবেন আমেরিকাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।

ওবামা লেখেন, আমাদের গণতন্ত্রকে আগের চেয়ে আরও বেশি শক্তিশালি করে গড়ে তোলা প্রয়োজন। মিশেল এবং আমি আমাদের পরবর্তী প্রেসিডেন্টকে অভিনন্দন জানাতে অধির আগ্রহ নিয়ে অপেক্ষা করছি।

 




 

Developed by :