Saturday, 5 December, 2020 খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ |




জি কে শামীমের জামিন: ডেপুটি অ্যাটর্নি জেনারেল রুপাকে দুদকে তলব

ঢাকা: বিতর্কিত ঠিকাদার গোলাম কিবরিয়া শামীম ওরফে জিকে শামীমের সঙ্গে আঁতাত করে তার জামিন করিয়ে দেওয়ার অভিযোগে ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপাকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

জামিনের জন্য জি কে শামীমের কাছ থেকে বিপুল অর্থ হাতিয়ে নেওয়া ছাড়াও জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে জান্নাতুল রুপার বিরুদ্ধে।

আগামী বুধবার (৪ নভেম্বর) সকাল ১০টায় ডেপুটি অ্যাটর্নি জেনারেল রুপাকে দুদকে হাজির হতে বলা হয়েছে দুদকের প্রধান কার্যালয়ে। গতকাল বুধবার (২৮ অক্টোবর) এ সংক্রান্ত এক চিঠি ইস্যু করেছেন দুদক প্রধান কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ ইব্রাহিম।

চিঠিতে বলা হয়েছে, অনিয়ম, দুর্নীতি, ক্ষমতার অপব্যবহার ও জালিয়াতির মাধ্যমে ঘুষ নিয়ে জি কে শামীমসহ বিভিন্ন আসামির সঙ্গে আঁতাত করে জামিন করিয়ে বিপুল অর্থ হাতিয়ে নেওয়াসহ জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে জান্নাতুল ফেরদৌসী রুপার বিরুদ্ধে। সুষ্ঠু অনুসন্ধানের স্বার্থে এসব অভিযোগের বিষয়ে অভিযুক্তের বক্তব্য শ্রবণ ও গ্রহণ করা প্রয়োজন।

৪ নভেম্বর সকাল ১০টায় দুদক প্রধান কার্যালয়ে উপস্থিত হওয়ার কথা জানিয়ে চিঠিতে বলা হয়, নির্ধারিত তারিখ ও সময়ে হাজির হয়ে বক্তব্য দিতে ব্যর্থ হলে অভিযোগ সংক্রান্ত বিষয়ে জান্নাতুল ফেরদৌসী রুপার কোনো বক্তব্য নেই বলে বিবেচনা করা হবে।

এর আগে, এই ডেপুটি অ্যাটর্নি জেনারেলের বিরুদ্ধে দুদকের দাখিল করা অভিযোগে বলা হয়, ডেপুটি অ্যাটর্নি জেনারেল জান্নাতুল ফেরদৌসী রুপা ১২ বছর ধরে আইন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি সরকারি পদে থেকে ক্ষমতার অপব্যবহার, অনিয়ম, দুর্নীতি ও ঘুষ গ্রহণের মাধ্যমে বিপুল পরিমাণ স্থাবর-অস্থাবর সম্পত্তি ও অবৈধ সম্পদের মালিক হয়েছেন। ঘুষের বিনিময়ে ক্যাসিনো সম্পৃক্ত ঠিকাদার জি কে শামীমের হাইকোর্ট বিভাগে জামিন লাভে সহায়তা করেছেন।

জানা যায়, হাইকোর্ট বিভাগের যে বেঞ্চে জি কে শামীমের জামিন হয়েছিল, সেই কোর্টে জান্নাতুল ফেরদৌসী রুপা ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে দায়িত্বরত ছিলেন। অবৈধ প্রভাব খাটিয়ে কোর্টের দৈনন্দিন কার্যতালিকায় জি কে শামীমের জামিন আবেদনে আসামির নাম এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জিকে শামীমের বদলে তিনি এস এম গোলাম ছাপানোর ব্যবস্থা করে দেন তিনি।

 

Developed by :