Thursday, 6 August, 2020 খ্রীষ্টাব্দ | ২২ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ |




ঈদের নামাজ আদায়ের অনুমতি দিল কাতার সরকার

বার্তা ডেস্ক: বৈশ্বিক মহামারি করোনাভাইরাস প্রেক্ষাপটে আরোপিত কঠোর নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কাতার। সেই সাথে পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করতে কিছু মসজিদ ও ঈদগাহ খুলে দেয়ারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

২৬ জুলাই রোববার সন্ধ্যায় কাতার মন্ত্রণালয়ের এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

এতে আরও বলা হয়েছে, মুসল্লিরা দেড় মিটার সামাজিক দূরত্ব বজায় রাখবে। ৬০ বছরের বেশি বয়সী ও শিশু এবং যাদের দীর্ঘমেয়াদি রোগ রয়েছে তাদেরকে ঘরে ঈদের নামাজ আদায়ের পরামর্শ দেয়া হয়েছে।

দেশটির অর্থনীতির চাকা সচল করতে ধাপে ধাপে সবকিছু খুলে দেওয়া হচ্ছে। ১ আগস্ট তৃতীয় ধাপে দোকান-পাট খুলে দেওয়ার কথা থাকলেও সেই সময় তিন দিন এগিয়ে নিয়ে তা ২৮ জুলাই নির্ধারণ করা হয়েছে।

এরই অংশ হিসেবে ২৮ জুলাই শর্ত সাপেক্ষে শপিংমল, দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান, মসজিদ, বিনোদন কেন্দ্র, জিম, সুইমিং পুল, হোটেল, সেলুনসহ বেশ কিছু প্রতিষ্ঠান চালু করার সময় সূচি নির্ধারণ করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয়েছে, স্বাস্থ্য বিধি ও সামাজিক দূরত্ব বজায় রেখে সব শপিংমল ধারণক্ষমতার অর্ধেক ব্যবহার করে খোলা রাখা যাবে। তবে ১২ বছরের কম বয়সীরা মলে প্রবেশ করতে পারবে না।

ওয়াল্ডমিটারের হিসাব মতে এখন পর্যন্ত কাতারে করোনাভাইরাসে ১ লাখ ৯ হাজার ৩০৫ জন আক্রান্ত হয়েছেন। এর মধ্যে ১৬৫ জনের মৃত্যু হয়েছে। আর ১ লাখ ৬ হাজার ২৪ সুস্থ হয়েছেন।

 




সর্বশেষ সংবাদ

Developed by :