Thursday, 28 May, 2020 খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |




ইতালিতে একদিনে রেকর্ড ৮ হাজার ১৪ করোনা রোগী সুস্থ

আন্তর্জাতিক ডেস্ক:  প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে মৃত্যু উপত্যকায় পরিণত হওয়া ইতালিতে ফের শোনা যাচ্ছে জীবনের জয়গান। নজির গড়ে গত ২৪ ঘণ্টায় মারণ ভাইরাসকে হারিয়ে সুস্থ হয়ে পরিজনদের কাছে ফিরেছেন ৮ হাজার ১৪ জন।

দেশটিতে করোনাভাইরাস থাবা বসানোর পরে এটাই একদিনে সবচেয়ে বেশি সুস্থ হওয়ার রেকর্ড। এখনও পর্যন্ত ইউরোপের দেশটিতে মারণ ভাইরাসের কবল থেকে সুস্থ হয়েছেন ৯৩ হাজার ২৪৫ জন।

বুধবার ইতালির নাগরিক সুরক্ষা বিভাগের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

গত মাস দুয়েক ধরে করোনার ‘তাণ্ডবে’ কার্যত ছারখার হয়েছে ইতালি। আকাশ-বাতাস ধ্বনিত হয়েছে শুধু আক্রান্তদের আর্ত চি‍ৎকারে। সংক্রমণ রোখার যাবতীয় প্রচেষ্টা খুব একটা সফল হয়নি। শেষ পর্যন্ত আর্থিক ক্ষতি সামাল দিতেই কিছুটা ঝুঁকি নিয়ে গত ৪ মে থেকে শিথিল হয়েছে লকডাউন।

কাজে ফিরেছেন প্রায় ৪০ লাখ মানুষ। নাগরিকদের বাড়ির বাইরে পা রাখার এবং পরিচিত ও আত্মীয়-স্বজনদের বাড়িতে যাওয়ার অনুমতিও দেওয়া হয়েছে। তবে দূরবর্তী স্থানে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। সময় কাটানোর জন্য পার্কগুলোও খুলে দেওয়া হয়েছে। তবে গণ জমায়েতের উপরে এখনও নিষেধাজ্ঞা রয়েছে। এমনকি বাড়ির বাইরে পা রাখলে এবং গণ পরিবহণে চাপলে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে।

বুধবার ইতালির নাগরিক সুরক্ষা বিভাগের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনায় আক্রান্ত ৩৬৯ জন প্রাণ হারিয়েছেন। মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯ হাজার ৬৮৪ জনে।

নতুন করে সংক্রমিত হয়েছেন ১ হাজার ৪৪৪ জন। আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ১৪ হাজার ৪৫৭ জনে।

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে ইঙ্গিত দিয়েছেন, ‘যদি করোনায় সংক্রমণের সংখ্যা কমতে থাকে, তাহলে বার, সেলুন, রেস্তোরাঁ ফের ১ জুন থেকে চালুর অনুমতি দেওয়া হবে।’

 

Developed by :