Friday, 30 October, 2020 খ্রীষ্টাব্দ | ১৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ |




হাতিরঝিল-বনশ্রী থেকে চিটাগাং রোড পর্যন্ত চারলেন হচ্ছে

ঢাকা: হাতিরঝিলের সঙ্গে চট্টগ্রাম রোড মোড় এবং তারাবো লিংক রোড মহাসড়ক চারলেনে উন্নীত করতে যাচ্ছে সরকার। এতে যানজট কমবে। কম সময়েই হাতিরঝিল দিয়ে চট্টগ্রাম সড়কে পৌঁছানো সম্ভব হবে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নিবার্হী কমিটি (একনেক) সভায় প্রকল্পটি অনুমোদন হওয়ার কথা রয়েছে। সরকারি-বেসরকারি অংশীদারত্বে (পিপিপি) এ প্রকল্প বাস্তবায়ন হবে। এতে খরচ ধরা হয়েছে ১ হাজার ২০৯ কোটি টাকা।

চলতি অর্থবছরের জানুয়ারি থেকে ২০২৪ সালের ডিসেম্বর মেয়াদে এই প্রকল্প বাস্তবায়নের জন্য সময় নির্ধারণ করা হয়েছে। প্রকল্প বাস্তবায়ন করবে সড়ক ও জনপদ অধিদপ্তর (সওজ)।

পিপিপির ভিত্তিতে হাতিরঝিল রামপুরা সেতু বনশ্রী-শেখের জায়গা-আমুলিয়া-ডেমরা মহাসড়ক (চিটাগাং রোড মোড় এবং তারাবো লিংক রোড মহাসড়ক) চারলেনে উন্নীত করা হবে।

সওজ বলছে, এই সড়কের মূল প্রকল্পের তিনটি অংশ রয়েছে। প্রথমটি হচ্ছে রামপুরা ব্রিজ থেকে ডেমরা সার্কেল। দ্বিতীয়টি হচ্ছে ডেমরা সার্কেল থেকে চিটাগাং রোড। আর তৃতীয়টি ডেমরা থেকে তারাব মোড় পর্যন্ত। প্রথম অংশটি সাড়ে ৯ কিলোমিটার। সড়কটি রামপুরা থেকে বনশ্রী আইডিয়াল স্কুল পর্যন্ত এক কিলোমিটার ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাভুক্ত।

বনশ্রী আইডিয়াল স্কুল থেকে মেরাদিয়া পর্যন্ত ১ দশমিক ২৫ কিলোমিটার সড়ক ও জনপথের আওতাভুক্ত। রামপুরা ব্রিজ থেকে মেরাদিয়া পর্যন্ত বর্তমানে সড়কের পাশে লেক রয়েছে। লেক ও বিদ্যমান সড়কের মধ্যে অব্যবহৃত সড়ক ঢালে পিয়ারের মাধ্যমে এলিভেটেড সড়ক নির্মাণ করা হবে।

সড়কটি চারলেনে উন্নীত করা হলে প্রতিদিন ১১ হাজার যানবাহন চলাচল করতে পারবে। মহাসড়কটি রাজধানী ঢাকার সঙ্গে বন্দরনগর চট্টগ্রাম, সিলেট, নারায়ণগঞ্জসহ অন্য জেলা সংযোগ করবে। প্রস্তাবিত রুটটি গুলশান, বাড্ডা, ফার্মগেট, তেজগাঁও, বনানী, রামপুরা ও উত্তরার যানবাহনক আকৃষ্ট করবে। এ ছাড়া, এটি দুটি গুরুত্বপূর্ণ জাতীয় মহাসড়ক ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের সঙ্গে সংযুক্ত হবে।

 

Developed by :