বার্তা ডেস্ক: লিওনেল মেসি, নিশ্চিত ভাবে প্রজন্মের সেরা ফুটবলার তো বটেই অনেক ফুটবল বোদ্ধারা মনে করেন সর্বকালের সেরা। এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও সমিহ আদায় করা সুপার স্টার। অন্যদিকে কিলিয়ান এমবাপ্পে মেসি, রোনালদোর উত্তরসূরী। নতুন প্রজন্মের এই সেনসেশন মানের বিচারে আছেন হয়তো মেসির খুব কাছে। এই দুই মহাতারকার দল মুখোমুখি বিশ্বকাপ ফাইনালে। তাইতো দল ছাপিয়ে আলোচনায় মেসি-এমবাপ্পে লড়াই।

রোববার রাত ৯টায় কাতারের দোহার লুসাইল স্টেডিয়ামে বিশ্ব সেরার মসনদ দখলের মাহারণে মাঠে নামবে ফ্রান্স ও আর্জেন্টিনা। কিন্তু দুই দলের এই লড়াইয়কে ছাপিয়ে মেসি-এমবাপ্পে দৈরথ। মেসি কিংবদন্তি আর এমবাপ্পেও আছেন এলএমটেন, সিআর সেভেনের শ্রেষ্ঠত্বের সামিল হবার পথে।

জাতীয় দলের প্রতিপক্ষ হলে এই মুহূর্তে মেসি ও এমবাপ্পে ক্লাব সতীর্থ। পিএসজির জার্সিতে মেসির অ্যাসিস্টে ১৫ গোল করেছেন এমবাপ্পে। আর মেসির ১১ গোলে তৈরীতে অবদান রেখেছেন কিলিয়ান।

কিন্তু সতীর্থ হলেও মেসির সাথে খুব ভালো সুসম্পর্ক নেই এমবাপ্পের। এই মৌসুমের শুরুতেই নেইমার ও মেসির সাথে প্রকাশ্যে দ্বন্দ্বে জড়িয়েছিলেন এই ফ্রেন্স সুপারস্টার। তাইতো বিশ্বকাপের ফাইনালটা হতে পারে মেসি-এমবাপ্পের দ্বৈরথ।

এখন পর্যন্ত তিন ম্যাচে মুখোমুখি হয়েছে মেসি ও এমবাপ্পে। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে জোড়া গোল করে আলবিতসেলেস্তাদের ৪-৩ গোলে হারিয়ে বিশ্বকাপ থেকে ছিটকে দিয়েছিলেন কিলিয়ান।

বাকি দুই দফা ক্লাব ফুটবলে মেসির মুখোমুখি হয়েছিলে এমবাপ্পে। ২০২০-২১ চ্যাম্পিয়ন্স লিগে মেসির বার্সেলোনার মুখোমুখি হয় পিএসজি। ক্যাম্পনূতে প্রথম লেগের এমবাপ্পের হ্যাটট্রিকে মেসির দলকে ৪-১ গোলে বিদ্ধস্ত করে ফ্রান্সের ক্লাবটি।পেনাল্টি থেকে এক গোল করেছিলেন মেসি।

দ্বিতীয় লেগে প্যারিসের ড্র হয় দুই দলের লড়াই। মেসি ও এমবাপ্পে দুজনই করেন একটি করে গোল।

জাতীয় দল ও ক্লাব ফুটবল সবমিলে এখন পর্যন্ত তিন ম্যাচে মুখোমুখি হয়েছেন দুজন। যেখানে একবারও এমবাপ্পেকে হারাতে পারেননি মেসি। দুইবার জয় এমবাপ্পের। কিলিয়ান মেসির বিপক্ষে করেছেন ছয় গোল আর মেসি করেছেন দুটি। চতুর্থ দফায় কি আবারো জয় পাবেন এমবাপ্পে? নামি মেসি সবচেয়ে বড় মঞ্চে এমবাপ্পেকে পরাস্থ করে দখল করবেন শ্রেষ্ঠত্বের মসনদ? উত্তর মিলবে রোববারের মহারণে।