Thursday, 29 September, 2022 খ্রীষ্টাব্দ | ১৪ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




শহিদ মনুমিয়া দিবস কাল, কর্মসূচি গ্রহণ

বিয়ানীবাজারবার্তা২৪.কম: আগামীকাল মঙ্গলবার ঐতিহাসিক ৭ জুন। বিয়ানীবাজারে এদিনটিকে শহিদ মনুমিয়া দিবস হিসাবে পালন করা হয়। শহিদ মনুমিয়া স্মৃতি পরিষদ যথাযোগ্য মর্যাদার সাথে দিবসটি পালন করবে।

এদিনের কর্মসূচির মধ্যে রয়েছে শহিদ মনুমিয়া স্মৃতিস্তম্ভে (নয়াগ্রাম, বিয়ানীবাজার পৌরসভা ) শ্রদ্ধা নিবেদন এবং দোয়া মাহফিল। ওইদিন দুপুর ১২টায় মনুমিয়া স্মৃতি পরিষদের পক্ষ থেকে স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হবে। তারপর অনুষ্ঠিত হবে দোয়া মাহফিল ।

এ দিনের কর্মসূচিতে অংশগ্রহণের জন্য স্মৃতি পরিষদের আহ্বায়ক বিশিষ্ট শিক্ষাবিদ মো. আলী আহমদ ও সদস্য সচিব খালেদ জাফরী সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

উল্লেখ্য, বাঙালির মুক্তির সনদ ৬ দফা তথা স্বাধিকার আন্দোলনের প্রথম শহিদ মনুমিয়া বিয়ানীবাজারের বীর সন্তান। ১৯৬৬ সালের ৭ জুন তিনি ঢাকার তেজগাঁও এ হরতাল চলাকালে পুলিশের গুলিতে শাহাদত বরণ করেন।

এদিকে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কেও দিবসটি পালন করা হবে।মনুমিয়া স্মৃতি পরিষদ ইউএসএ’র মুখপাত্র ও সাধারণ সম্পাদক আজিজুর রহমান সাবু, সহ সভাপতি জয়নাল আবেদিন এবং কোষাধ্যক্ষ মহিউদ্দিন জানিয়েছেন, এ উপলক্ষে এক আলোচনা সভা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে ।

২০১৭ সালে যুক্তরাষ্ট্র প্রবাসীদের উদ্যোগে প্রায় সাড়ে ৬ লক্ষ টাকা ব্যয়ে মনুমিয়ার বসতবাড়িতে একটি স্মৃতি সৌধ নির্মাণ করা হয়। যুক্তরাষ্ট্রপ্রবাসী প্রবীণ সাংবাদিক মিসবাহ উদ্দিনের সম্পাদনায় ‘৬ দফা এবং মনু মিয়ার আত্মদান ‘নামে একটি স্মারকগ্রন্থও প্রকাশিত হয়েছে ।

 

Developed by :