Wednesday, 28 September, 2022 খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




মালয়েশিয়ার সফল ব্যক্তিদের তালিকায় তিন বাংলাদেশি

বার্তা ডেস্ক: ‘সাকসেসফুল পিপলস ইন মালয়েশিয়া’ শীর্ষক বইয়ে তিন বাংলাদেশির নাম স্থান পেয়েছে। তারা হলেন, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন বিভাগে মার্কেটিং এর অধ্যাপক ড. এ.কে.এম. আহসানুল হক, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় মালয়েশিয়ার (আইআইইউএম)  বিজ্ঞান অনুষদের অধ্যাপক ড. আহমেদ জালাল খাঁন চৌধূরী ও মাহাশা ইউনিভার্সিটি, (সওজানা পুত্রা কেম্পাস, সেলাংগর) মালয়েশিয়ার সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ নাজমুল হাসান মাজিজ।

এর আগে যুক্তরাজ্যের ব্রিটিশপিডিয়া ২০১৯ ও ২০২০ সালে মালয়েশিয়ার অন্যতম সফল ব্যক্তি হিসেবে তাদের ভূষিত করে। তাদের জীবনী ‘সাকসেসফুল পিপলস ইন মালয়েশিয়া’ শীর্ষক বইটিতে প্রকাশিত হয়েছে যেখানে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ডা. মাহাথির মোহাম্মদসহ দেশটির অন্যান্য সফল ব্যক্তিদের নামও স্থান পেয়েছে।

এই বইটির তালিকায় অন্যান্য সফল ব্যক্তিদের মধ্যে রয়েছে মালয়েশিয়ার মন্ত্রী, অধ্যাপক, বিজ্ঞানী, শিল্পী, গভর্নর, বিশিষ্ট ব্যবসায়ীদের নাম।

সফল ব্যক্তি হিসেবে নির্বাচিত হওয়ার মানদণ্ডে যেসব বিষয় দেখা হয়েছে তার মধ্যে রয়েছে তাদের অসামান্য একাডেমিক এবং নন-একাডেমিক কৃতিত্ব, নিজ সমাজ এবং আন্তর্জাতিক অঙ্গনে তাদের অবদানসহ বিভিন্ন বিষয়।

‘সাকসেসফুল পিপলস ইন মালয়েশিয়া’ বইয়ের প্রথম সংস্করণ ২০১৯ সালের ডিসেম্বরে, দ্বিতীয় সংস্করণ ২০২০ সালের ডিসেম্বরে এবং তৃতীয় সংস্করণ ২০২১ সালের ডিসেম্বরে প্রকাশিত হয়। প্রতিটি সংস্করণেই এই তিন বাংলাদেশি স্থান করে নিয়েছেন।

যদিও ওই বইটি শুধু মালয়েশিয়ানদের জন্যই ছিল, তারপরও এই তিন বাংলাদেশির অসামান্য কীর্তি ও মালয়েশিয়ার সমাজ এবং বিশ্বজুড়ে তাদের অবদান ব্রিটিশপিডিয়াকে মুগ্ধ করেছে। তাই তারা তাদের জীবনী সেই বইতে অন্তর্ভুক্ত করেছে।

সফল তিন বাংলাদেশি দেশের চিকিৎসা ও শিক্ষাব্যবস্থার উন্নয়নে কাজ করতে আগ্রহী। তারা বলছেন, আমাদের মোটেই সাফল্যের পিছনে দৌড়ানো উচিত নয়। আমাদের শুধু মনোযোগ ও নিষ্ঠার সঙ্গে কাজ করা দরকার। আমরা যদি এগুলো অনুসরণ করি তবেই জীবনে স্বয়ংক্রিয়ভাবে সাফল্য আসবে।

 

Developed by :