Monday, 3 October, 2022 খ্রীষ্টাব্দ | ১৮ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর জানাজা আজ, আ’লীগের তিন দিনের শোক


বিভিন্ন মহলের শোক ॥ তিনদিনের কর্মসূচি

সিলেট: গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে গতকাল রোববার দিনভর তাঁর সিলেট নগরীর সোবহানীঘাটস্থ বাসভবনে শোকার্ত মানুষের ভিড় ছিল। এ সময় জনপ্রতিনিধি, রাজনীতিবিদ ও সাধারণ মানুষের অনেকেই তাঁর লাশ দেখে কান্নায় ভেঙ্গে পড়েন। বর্ষীয়ান এ রাজনীতিবিদের মৃত্যুতে মন্ত্রী, এমপি, মন্ত্রী পরিষদ বিভাগের সাবেক সিনিয়র সচিব আলী ইমাম মজুমদার, সিলেটের সাবেক বিভাগীয় কমিশনার মো. গোলাম রাব্বানী, জেলা ও মহানগর আওয়ামী লীগ, উপজেলা চেয়ারম্যান, ইউএনও, ইউপি চেয়ারম্যানসহ বিভিন্ন ব্যক্তি ও সংগঠনের পক্ষ থেকে শোক প্রকাশ করা হয়েছে। এছাড়া, তাঁর মৃত্যুতে গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগ তিন দিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে।

জানা যায়, ইকবাল আহমদ চৌধুরীর তিনদফা জানাজা আজ অনুষ্ঠিত হবে। প্রথম জানাজা আজ সোমবার বেলা ১১টা ৪৫ মিনিটে সোবহানীঘাট মৌবন জামে মসজিদে, দ্বিতীয় জানাজা বাদ জোহর হজরত শাহজালাল (রহ:) দরগাহ মসজিদে এবং তৃতীয় জানাজা বাদ আছর গোলাপগঞ্জের সরকারি এমসি একাডেমী মাঠে অনুষ্ঠিত হবে। পরে তাঁর লাশ গোলাপগঞ্জের রফিপুরস্থ পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে জানিয়েছেন মরহুমের ভাতিজা ফাহিম ফারুক চৌধুরী। এরআগে, আজ বেলা আড়াইটায় তাঁর মরদেহ দীর্ঘদিনের কর্মস্থল গোলাপগঞ্জ উপজেলা পরিষদ প্রাঙ্গণে সাধারণ মানুষের শেষ শ্রদ্ধা নিবেদনের জন্য রাখা হবে।

এদিকে, গতকাল রোববার তাঁর সোবহানীঘাটস্থ বাসভবনে গোলাপগঞ্জের প্রত্যন্ত এলাকা থেকে নানা পেশার লোকজন এসে ভিড় করেন। এ সময় তাঁর মরদেহ দেখে অনেকেই কান্নায় ভেঙ্গে পড়েন। এছাড়া, ইকবাল চৌধুরীর বাসায় গিয়ে সমবেদনা জানান, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও প্রাইভেটাইজেশন কমিশনের সাবেক চেয়ারম্যান ইনাম আহমদ চৌধুরী, সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মো. জাকির হোসেন, সিলেট সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বদরুল ইসলাম সুয়েব, গোলাপগঞ্জ পৌর মেয়র আমিনুল ইসলাম রাবেল, সিলেটে জেলা বিএনপির সাবেক সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, গোলাপগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান হাফিজ নাজমুল ইসলাম, গোলাপগঞ্জ উপজেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান নাজিরা বেগম শীলা, ভাইস চেয়ারম্যান মনসুর আহমদ, জেলা বারের সাবেক সভাপতি ই ইউ শহীদুল ইসলাম শাহীন, জেলা আওয়ামী লীগের সহ সভাপতি অধ্যক্ষ সুজাত আলী রফিক, যুগ্ম সাধারণ সম্পাদক হুমায়ুন ইসলাম কামাল, কার্যকরি সদস্য সৈয়দ মিসবাহ উদ্দিন ও শাহিদুর রাহমান চৌধুরী জাবেদ, রাজনীতিবিদ মহিউস সুন্নাহ চৌধুরী নার্জিস, উপজেলা নির্বাহী অফিসার মো: গোলাম কবির, উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মবিন জায়গীরদার, সাধারণ সম্পাদক রফিক আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক মিজানুর রহমান চৌধুরী রিংকু, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রুহেল আহমদ, বাটুলগঞ্জ মাদ্রাসার মুহতামিম মাওলানা লুৎফুর রহমান, গোলাপগঞ্জ খনিজ ও প্রাকৃতিক সম্পদ রক্ষা কমিটির সদস্য সচিব ইউনুছ চৌধুরীসহ গোলাপগঞ্জ উপজেলা প্রশাসনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা, ইউনিয়ন পরিষদের বর্তমান ও সাবেক চেয়ারম্যানবৃন্দ।

গোলাপগঞ্জ উপজেলা আ’লীগের

৩ দিনের শোক কর্মসূচি

গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী’র মৃত্যুতে দলটি তিন দিনের শোক কর্মসূচি ঘোষণা করেছে।
কর্মসূচির মধ্যে রয়েছে, আজ সোমবার দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব ্যাজ ধারণ।

আগামীকাল মঙ্গলবার পৌর ও প্রত্যেক ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে মসজিদে মসজিদে দোয়া মাহফিল এবং পরদিন বুধবার উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে গোলাপগঞ্জ বাজার জামে মসজিদে বাদ আছর মিলাদ ও খতমে কোরআন এর দোয়া অনুষ্ঠিত হবে। এসব কর্মসূচি স্বতঃস্ফূর্তভাবে পালনের আহ্বান জানিয়েছেন, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি লুৎফুর রহমান ও সাধারণ সম্পাদক রফিক আহমদ।

এছাড়া, বর্ষীয়ান এ রাজনীতিবিদের মৃত্যুতে বিশিষ্টজন শোক প্রকাশ করেছেন।
পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন: গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। এক শোক বার্তায় তিনি মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। ড. মোমেন শোকবার্তায় বলেন, ইকবাল আহমদ চৌধুরী একজন দেশপ্রেমিক, শিক্ষানুরাগী ও নিবেদিতপ্রাণ সমাজসেবক ছিলেন। গোলাপগঞ্জবাসীর কল্যাণে ইকবাল চৌধুরীর অবদান এলাকাবাসী কৃতজ্ঞতার সাথে স্মরণ করবে।

পরিবেশমন্ত্রী শাহাব উদ্দিন এমপি: গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এমপি। তিনি এক শোকবার্তায় বলেন, ইকবাল আহমদ চৌধুরী বঙ্গবন্ধুর আদর্শের একজন একনিষ্ঠ অনুসারী ছিলেন। তিনি সারাজীবন দল ও জনগণের কল্যাণে নিয়োজিত ছিলেন। উপজেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে তিনি এলাকার উন্নয়নে অবদান রেখেছেন। স্থানীয় জনগণ ও বাংলাদেশ আওয়ামী লীগ তার শূন্যতা দীর্ঘদিন অনুভব করবে। তিনি মরহুমের রূহের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

নুরুল ইসলাম নাহিদ এমপি: গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান, ছাত্রজীবন থেকে এ পর্যন্ত দীর্ঘ আন্দোলন সংগ্রামের অগ্রসেনানী আমাদের সকলের প্রিয় নেতা ইকবাল আহমদ চৌধুরীর ইন্তেকালে গভীর মর্মাহত হয়েছি। তাঁর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন এবং পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। দোয়া করি মহান আল্লাহ যেন তাঁকে বেহেস্ত নসিব করেন।

ইনাম আহমদ চৌধুরী: এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রীর উপদেষ্টা ইনাম আহমদ চৌধুরী। এক শোকবার্তায় তিনি বলেন, ইকবাল আহমদ চৌধুরী গোলাপগঞ্জ বা সিলেট নয়, বাংলাদেশের রাজনীতির জন্য এক অপূরনীয় ক্ষতি হয়েছে। তিনি এক আদর্শ পুরুষ ছিলেন। তিনি নিষ্ঠায় অবিচল, সংগ্রামে অকুতোভয়, পরোপকারে সর্বত্যাগী এক আত্মনিবেদিত মহাপ্রাণ। মানুষ তাকে চিরদিন স্মরণ রাখবে।

সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী: নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে গভীর শোক জ্ঞাপন করেছেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। এক শোক বার্তায় সিসিক মেয়র মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

জেলা আওয়ামী লীগ: গোলাপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি আলহাজ্ব শফিকুর রহমান চৌধুরী ও সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খান। এক শোকবার্তায় তাঁরা মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং শোকাহত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জানান।

মহানগর আওয়ামী লীগ: মহান মুক্তিযুদ্ধের সংগঠক ও প্রগতিশীল রাজনীতির অন্যতম ব্যক্তিত্ব এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন সিলেট মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এক শোক বার্তায় সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক মোঃ জাকির হোসেন তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

জেলা জাতীয় পার্টি : গোলাপগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ইকবাল আহমদ চৌধুরী মৃত্যুতে শোক প্রকাশে করেছেন সিলেট জেলা জাতীয় পার্টির আহ্বায়ক আলহাজ্ব কুনু মিয়া। তিনি মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ: নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ইউনিভার্সিটির উপাচার্য, বোর্ড অব ট্রাস্টিজের সদস্যবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীসহ বিশ্ববিদ্যালয় পরিবার । নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ পরিবার মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীরভাবে সমবেদনা জানিয়েছে।

সৈয়দা জেবুন্নেছা হক: প্রগতিশীল রাজনীতির অন্যতম ব্যক্তিত্ব এডভোকেট ইকবাল আহমদ চৌধুরীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় কার্যনির্বাহী সদস্য ও মহিলা আওয়ামী লীগের সাবেক কেন্দ্রীয় সহ সভাপতি সাবেক এমপি সৈয়দা জেবুন্নেছা হক, দক্ষিণ সুরমা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম আহমদ আলী। নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

 

Developed by :