Tuesday, 2 March, 2021 খ্রীষ্টাব্দ | ১৮ ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ |




৪ বছর কারাভোগ শেষে মুক্তি পেলেন আল জাজিরার সাংবাদিক

আন্তর্জাতিক ডেস্ক: মিসরের কারাগার থেকে মুক্তি পেলেন কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক মাহমুদ হুসেইন। বিনা বিচারে তাকে চার বছর আটক করে রেখেছিল দেশটির সরকার। এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে বন্দী করা হয়েছিল এ মিসরীয় নাগরিককে। গতকাল শনিবার তিনি মুক্তি পেয়ে পরিবারের সঙ্গে মিলিত হয়েছেন।

আল জাজিরা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত মহাপরিচালক মোস্তেফা সৌগ এক বিবৃতিতে বলেছেন, ‘মোহাম্মদ হুসেইনের এই মুক্তি সংবাদমাধ্যমের স্বাধীনতার পথে একটি মাইলফলক, পরীক্ষিত ও অণুপ্রেরণার মুহূর্ত।’

তিনি বলেন, ‘মাহমুদ হোসেনের মুক্তিকে স্বাগত জানাচ্ছে আল জাজিরা নেটওয়ার্ক। আমরা মনে করি, কেবল পেশাদারিত্বের জন্য কোনো সাংবাদিক যাতে এমন ভোগান্তির শিকার না হন।’

মোস্তেফা সৌগ বলেন, ‘তিনি পরিবারের সঙ্গে মিলিত হচ্ছেন, এতে আমরা খুবই সন্তুষ্ট। তার জীবন থেকে চারটি বছর কেড়ে নেওয়া হয়েছে এবং তার মৌলিক অধিকার হরণ করা হয়েছে।’ মাহমুদ দ্রুত সুস্থ হয়ে উঠবেন, অতীতের অগ্নিপরীক্ষা কাটিয়ে উঠতে পারবেন এবং তার অসাধারণ পেশাদারিত্বের নতুন অধ্যায় শুরু করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন আল জাজিরা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত মহাপরিচালক।

গতকাল শনিবার সকালে মাহমুদের মেয়ে ফেসবুক পোস্টে লিখেছেন, বাবাকে মুক্তি দেওয়ার সিদ্ধান্তে আল্লাহর শুকরিয়া আদায় করছি। বাবা আজ বাড়িতে এসেছেন।

উল্লেখ্য, আরবি ভাষার বিভিন্ন খবরের চ্যানেলে বহু বছর কাজ করে ২০১০ সালে আল জাজিরা অ্যারাবিকে পূর্ণকালীন সাংবাদিক হিসেবে যোগ দেন তিনি। এর আগে মাহমুদ সেখানে প্রদায়ক হিসেবেও কাজ করেছেন।

 

Developed by :