Saturday, 23 January, 2021 খ্রীষ্টাব্দ | ১০ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ |




সিলেট জেলা আ’লীগের কার্যকরী সদস্য সাবেক ছাত্রনেতা জাবেদ

বার্তা ডেস্ক: সিলেট জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হয়েছে। শুক্রবার (৮ জানুয়ারি) আওয়ামী লীগের সভানেত্রী শেখ হাসিনার নির্দেশে ২০১৯-২০২২ সাল পর্যন্ত এ কমিটির অনুমোদন দেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি।

সিলেট জেলা আওয়ামী লীগের কমিটিতে সদস্য নির্বাচিত  হয়েছেন সিলেটের পরিচিত মুখ শাহিদুর রহমান চৌধুরী জাবেদ।

একজন শাহিদুর রহমান চৌধুরী জাবেদ ।

সততা, আদর্শ আর সাংগঠনিক বিচক্ষণতার অপুর্ব মিশ্রণ !

কৈশোর থেকে মুজিব আদর্শকে ধারন করে ছাত্র রাজনীতি দিয়ে পথচলা শুরু করেন। শুধুমাত্র একজন আপাদমস্তক মুজিব সৈনিক বলে বিরোধীদলে থাকাকালীন সময় মদন মহন কলেজের মাটি শিবিরের নির্যাতনে তার রক্তে রঞ্জিত হয়েছিল; এবং বিএনপির কালো রাজনীতির শিকার হয়ে বিনাদোষে কারাবরন সহ অনেক জুলুম সহ্য করতে হয়েছিল।

কিন্তু, তবুও কখনো পিছপা হননি আদর্শ থেকে। পরবর্তীতে সিলেট জেলা ছাত্রলীগের সহ-গ্রন্থনা ও প্রকাশনা বিষয়ক সম্পাদক হিসেবে নির্বাচিত হন। ছাত্রলীগের রাজনীতিতে সিলেটের রাজপথে তাঁর সরব উপস্থিতি কারোরই অজানা নয়।

জীবনের তাগিদে যুক্তরাষ্ট্রের মিশিগানে আসলেও মন ঠিকই পড়ে থাকতো জন্মভূমিতে; মন পড়ে থাকতো সিলেটের রাজপথে। তখন মিশিগানে নামেমাত্র আওয়ামীলীগ থাকলেও দলীয় কার্যক্রম শুধুমাত্র আওয়ামীলীগের ব্যানার লাগিয়ে জাতীয় উৎসব পালনের মাধ্যমে সীমাবদ্ধ থাকতো।

প্রবাসে এসে তিনি নতুন কিছু করার চিন্তা ভাবনা শুরু করেন; ভাবতে শুরু করেন মিশিগানের ভঙ্গুর আওয়ামী রাজনীতিকে চাঙ্গা করার উদ্দেশ্য। যাতে দেশের কল্যান সহ নতুন প্রজন্মকে স্বাধীনতার সঠিক ইতিহাস কিভাবে তুলে ধরা যায় তার জন্য এক প্রকার অভিযান শুরু করেন; খুজতে থাকেন মিশিগানে বসবাস করা সাবেক ছাত্রনেতাদের।

মিশিগানে যুবলীগের মাধ্যমে শুরু করেন নতুন ধারার রাজনীতি। একের পর এক কর্মসূচি আর সভা-সমাবেশের মাধ্যমে চাঙ্গা করে তুলেন মিশিগানের আওয়ামী রাজনীতি। দুই দুইবার মিশিগান স্টেট যুবলীগের সাধারন সম্পাদক নির্বাচিত হয়ে মিশিগান স্টেট যুবলীগকে যুক্তরাষ্ট্রসহ সমগ্র বহির্বিশ্বের একটি শক্তিশালী ইউনিট হিসেবে গড়ে তুলেন।

মিশিগান স্টেট যুবলীগকে প্রতিষ্ঠিত করে পরবর্তীতে নির্বাচিত হন মিশিগান মহানগর আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা যুগ্ন সাধারন সম্পাদক। কিন্তু যার মন সারাক্ষণ পড়ে থাকে দেশের মাটিতে, সিলেটের রাজপথে, তাকে কি প্রবাসে বেধে রাখা যায়?

আরাম-আয়েশের জীবন উপেক্ষা করে বছরের বেশীরভাগ সময় দেশে কাটানো শুরু করেন। শুরু করেন রাজনীতির পাশাপাশি সমাজসেবায় সাধ্যানুযায়ী গরীব দুখী মানুষের কল্যানে কাজ করা। দেশের প্রতিটি জাতীয় নির্বাচন সহ স্থানীয় নির্বাচনগুলোতে নৌকার পক্ষে কাজ করতে থাকলেন।

আদর্শ ও যোগ্যতা মাপকাঠিতে বাংলাদেশ আওয়ামীলীগের উপকমিটির সদস্য নির্বাচিত হলেন।

দলের প্রতি উনার আনুগত্য ও ভালোবাসা আজ শত শত প্রবাসী মুজিব আদর্শের সৈনিকদের শক্তি যোগায় দেশের কল্যানে কাজ করার। উৎসাহ যোগায় প্রবাসে বসবাসরত নতুন প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস, বঙ্গবন্ধুর আদর্শ সম্পর্কে জানতে ও শিখতে।

কিন্তু, অত্যন্ত দুঃখজনক হলেও সত্য উনার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে একটি বিপথগামী মহল একের পর এক ষড়যন্ত্রের জাল বুনতে থাকে উনার বিরুদ্ধে। লিপ্ত থাকে মিথ্যা, বানোয়াট কুৎসা রটনার মাধ্যকে সামাজিক ও রাজনৈতিক ভাবে তাকে দূর্বল করার অপচেষ্টায়। কিন্তু, সততা আর আদর্শে অটুট থাকলে কোনো অপপ্রচারই যে কাউকে রুখতে পারে না, তার জ্বলজ্যান্ত প্রমান একজন শাহীদুর রহমান চৌধুরী জাবেদ।

আজ তার রাজনৈতিক আদর্শের দল বাংলাদেশ আওয়ামী লীগ তাকে মূল্যায়ন করেছে। নির্বাচিত করেছে সিলেট জেলা আওয়ামী লীগের নব-নির্বাচিত সদস্য হিসেবে। যে দলের জন্য নিজের কৈশোর, যৌবনের অতি মূল্যবান সময় বিলিয়ে দিয়েছেন, তার প্রাপ্য সম্মান তিনি পেয়েছেন।

মিশিগানে বঙ্গবন্ধুর স্হায়ী প্রতিকৃতি স্হাপনে ভূমিকা রাখেন শাহিদুর রহমান চৌধুরী জাবেদ। তার স্বীকৃতি ও দেয় মিশিগান স্টেইট প্রশাসন।

বর্তমান কমিটি সম্পর্কে জানতে চাইলে শাহিদুর রহমান জাবেদ বলেন, এই কমিটি বর্তমান ও সাবেকদের সমন্বয়ে সময় উপযোগী একটা কমিটি হয়েছে। তাঁকে এই কমিটির সদস্য মনোনীত করায় তিনি সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খানের প্রতি কৃতজ্ঞ। বঙ্গবন্ধুর আদর্শ  নিয়ে  রাজনীতি করতে চান ।

এটা সবে মাত্র শুরু; উনার আদর্শ, উনার সততা, উনার ত্যাগ ও সাংগঠনিক বিচক্ষণতা উনাকে আরো অনেক উপরে নিয়ে যাবে। কারন, রাজনীতির বিশাল ময়দানে শাহীদুর রহমান চৌধুরী জাবেদের মতো সৎ, কর্মীবান্ধব, আন্তরিক, ও আদর্শিক নেতার অনেক প্রয়োজন।

শাহীদুর রহমান চৌধুরী জাবেদকে সিলেট জেলা আওয়ামী লীগের সদস্য নির্বাচিত করায় কেন্দ্রীয় আওয়ামী লীগসহ সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের সকল নেতা কর্মীদেরকে যুক্তরাষ্ট্র ও মিশিগান স্টেট যুবলীগ, ছাত্রলীগসহ সকল প্রবাসীদের পক্ষ থেকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শাহীদুর রহমান চৌধুরী জাবেদের উজ্জ্বল ভবিষ্যত কামনা করছি এবং সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা।

 

Developed by :