Saturday, 23 January, 2021 খ্রীষ্টাব্দ | ১০ মাঘ ১৪২৭ বঙ্গাব্দ |




দেশের প্রথম ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’

দেশের প্রথম ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’

‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘরে’ স্থান পেয়েছে নানান আকৃতির ১০০ নৌকা। উদ্বোধনের পর নৌকা জাদুঘর দেখতে দর্শনার্থীদের ভিড়

বার্তা ডেস্ক: সাগর উপকূলীয় জেলা বরগুনায় উদ্বোধন করা হয়েছে দেশের প্রথম নৌকা জাদুঘর। মুজিববর্ষ উপলক্ষ্যে নির্মিত এ জাদুঘরের নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু নৌকা জাদুঘর’। দেশ বিদেশের বাহারি নকশার একশ’টি নৌকার অনুকৃতি নিয়ে এ জাদুঘরের যাত্রা শুরু।

শহরের প্রাণকেন্দ্রে বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় সংলগ্ন ৭৮ শতাংশ জমি জুড়ে স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু নৌকা জাদুঘর। বিশাল নৌকার আদলে তৈরি এ জাদুঘরটির দৈর্ঘ্য ১৬৫ ফুট এবং প্রস্থ ৩০ ফুট। এ জাদুঘরে থাকবে নৌকা গবেষণা কেন্দ্র, আধুনিক পাঠাগার, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্নার, শিশু বিনোদন কেন্দ্র এবং ফুট কোটসহ নানা আয়োজন।

বরগুনার জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহর পরিকল্পনা ও প্রচেষ্টায় বৈশ্বিক মহামারিসহ নানা প্রতিকূলতার মাঝেও মাত্র ৮১ দিনের মধ্যে শেষ হয় বঙ্গবন্ধু নৌকা জাদুঘর নির্মাণের কাজ।

বৃহস্পতিবার বিকালে এ জাদুঘরের উদ্বোধন করেন বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ।

তিনি বলেন, নদীমাতৃক বাংলাদেশের এক সময়ের প্রধান যানবাহন নৌকা। মুজিব জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে বিলুপ্ত প্রায় বাহারি নৌকাকে নতুন প্রজন্মের কাছে পরিচিত করানোর পাশাপাশি দেশি-বিদেশি পর্যটকদের দৃষ্টি আকর্ষণ করতে বরগুনায় নির্মাণ করা হয়েছে এই বঙ্গবন্ধু নৌকা জাদুঘরের। যা দেশে প্রথম নির্মাণ করা হলো।

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, দেশ বিদেশের ১০০ বিভিন্ন প্রকার নৌকার মডেল নিয়ে নৌকা জাদুঘরের পরিকল্পনা করা হলেও আপাতত ৭৫ টি নৌকা নিয়ে ৩১ ডিসেম্বর বরগুনায় নৌকা জাদুঘরের সূচনা করা হয়। দূর থেকেই দেখা যাবে একটি বড় নৌকা। এর মূল ভবনটি ৭৫ ফুট, গলুই এবং পাছা ২৫ ফুট করে। নৌকার পেটের মধ্যে রয়েছে বিভিন্ন প্রকারের একশত নৌকার মডেল। ইতিমধ্যে বিভিন্নভাবে নৌকার মডেল সংগ্রহ করা হয়েছে।

 

Developed by :