Saturday, 4 February, 2023 খ্রীষ্টাব্দ | ২২ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ |




করোনা ইউনিটে প্রসূতির ৩ শিশু জন্ম!

বার্তা ডেস্ক: ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের করোনা ইউনিটে কোভিড-১৯ উপসর্গ নিয়ে ভর্তি হওয়া এক অন্তঃসত্ত্বা নারী তিন সন্তান (দুই ছেলে-এক মেয়ে) জন্ম দিয়েছেন।

শনিবার দুপুরে ঢামেকের বার্ন ইউনিটের দোতলায় তিন সন্তান প্রসবের পর মা ও শিশুদের এনআইসিইউতে স্থানান্তর করা হয়েছে।

চিকিৎসকদের বরাত দিয়ে ঢামেক হাসপাতালের কোভিড-১৯ ইউনিটের ওয়ার্ড মাস্টার মোহাম্মদ রিয়াজ উদ্দিন জানান, বর্তমানে মা ও শিশুরা ভালো আছেন।

সদ্য ভূমিষ্ট হওয়া শিশুদের বাবা মো. জুয়েল রানা স্ত্রী ও পরিবারের অন্যান্য তথ্য গোপন রাখার শর্তে গণমাধ্যমকে জানান, কোভিড-১৯ উপসর্গ নিয়ে  শনিবার তার অন্তঃসত্ত্বা স্ত্রীকে ঢামেকের করোনা ইউনিটে ভর্তি করা হয়। সেখানেই তিন সন্তান প্রসব করেন তিনি। নবজাতক সুস্থ থাকলেও মায়ের স্বাস্থ্যের অবনতি হচ্ছে। মা ও সন্তানের সুস্থতায় দেশবাসীর কাছে দোয়া প্রার্থনা করেন তিনি।

করোনা ইউনিট সূত্র জানায়, ৪৮ ঘণ্টা না পার হওয়া পর্যন্ত মা ও নবজাতকদের ঝুঁকিমুক্ত বলা যাচ্ছে না। শিশুদের মায়ের করোনা পরীক্ষার জন্য স্যাম্পল নেওয়া হয়েছে। রিপোর্ট পজেটিভ এলে সাত দিনের মধ্যে নবজাতকদেরও করোনা ভাইরাস পরীক্ষা করা হবে। মায়ের বুকের দুধের মাধ্যমে করোনাভাইরাস ছড়ায় এমন কোনো প্রমাণ না মেলায় শিশুদের মায়ের বুকের দুধ দেওয়া হবে।

মা করোনা আক্রান্ত হলেও নবজাতককে মায়ের কাছ থেকে আলাদা করা হবে না। কারণ, মায়ের উষ্ণতা ও স্পর্শ নবজাতকের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করবে। তবে মাকে আলিঙ্গন ও বুকের দুধ দেওয়ার সময় অতিরিক্ত সতর্কতা অবলম্বন করা হবে। ক

রোনা আক্রান্ত মাকে তার নবজাতকদের মুখে, চোখে চুমু খেতে দেওয়া হবে না। বুকের দুধ দেওয়ার আগে মাকে অবশ্যই মাস্ক পরানো হবে এবং নবজাতকের মুখে পাতলা কাপড় দিয়ে তবেই দুধ খাওয়াবেন তিনি। সন্তানের ভালোর জন্য পুরো সময়টাতে সতর্ক হয়ে হাঁচি-কাশি দেবেন তিনি।

 

সর্বশেষ সংবাদ

Developed by :