Wednesday, 3 June, 2020 খ্রীষ্টাব্দ | ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ বঙ্গাব্দ |




কৃষিতে ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা প্রধানমন্ত্রীর

ঢাকা: করোনাভাইরাসের কারণে দেশে ক্ষতিগ্রস্ত কৃষকদের সহযোগিতা এবং কৃষিখাতের ক্ষতি পুষিয়ে নিতে পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

আজ রবিবার (১২ এপ্রিল) সকালে করোনাভাইরাস (কভিড-১৯) পরিস্থিতি নিয়ে বরিশাল ও খুলনা বিভাগের জেলাগুলোর কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সে দেওয়া বক্তৃতায় এ প্রণোদনার ঘোষণা দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, করোনা পরবর্তী পরিস্থিতিতে সারা বিশ্বে খাদ্য ঘাটতি দেখা দিতে পারে। আমাদের দেশেও অনেক কৃষক ক্ষতিগ্রস্ত হতে পারে। ক্ষতিগ্রস্ত সেসব কৃষকদের সহযোগিতা ও কৃষিখাতের ক্ষতি পুষিয়ে নিতে আমরা পাঁচ হাজার কোটি টাকার প্রণোদনা দিচ্ছি।

তিনি বলেন, ক্ষতি পুষিয়ে নিতে কৃষিখাতে মাত্র ৫ শতাংশ সুদে ঋণ দেওয়া হবে কৃষকদের।

প্রধানমন্ত্রী আরো বলেন, দুর্যোগ আসে, কিন্তু তাকে সাহসিকতার সঙ্গে মোকাবেলা করতে হয়। এবারের করোনা দুর্যোগকেও আমাদেরকে মোকাবেলা করতে হবে। আমাদেরকে উৎপাদন বাড়াতে হবে। সেজন্য যা যা করার দরকার, আমরা করব। যাতে আমাদের দেশের মানুষ কষ্ট না পায় এবং আমরা উদ্বৃত্ত খাদ্য প্রয়োজনে বাইরে রপ্তানি করতে পারি। এর আগে করোনাভাইরাস (কভিড-১৯) পরিস্থিতি নিয়ে সকাল ১০টার দিকে বরিশাল ও খুলনা বিভাগের জেলাগুলোর কর্মকর্তাদের সঙ্গে ভিডিও কনফারেন্স শুরু করেন প্রধানমন্ত্রী।

ভিডিও কনফারেন্সে দুই বিভাগের কর্মকর্তাদের সঙ্গে কথা বলছেন তিনি। গণভবন প্রান্তে ভিডিও কনফারেন্সে অন্যদের মধ্যে উপস্থিত রয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া। ভিডিও কনফারেন্স সঞ্চালনা করছেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

 

Developed by :