Thursday, 2 April, 2020 খ্রীষ্টাব্দ | ১৯ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |




বইমেলায় ৮২ কোটি টাকার বই বিক্রি

ঢাকা: চলতি বছরের অমর একুশে বইমেলায় বই বিক্রিতে আবারও নতুন রেকর্ড তৈরি হয়েছে। এবারে ৮২ কোটি টাকার বই বিক্রি হয়েছে বলে জানিয়েছেন মেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ।

শনিবার (২৯ ফেব্রুয়ারি) অমর একুশে বইমেলার সমাপনী অনুষ্ঠানে তিনি এ তথ্য জানান। এবারের মেলায় গত ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত স্টল মালিকদের কাছ থেকে প্রাপ্ত তথ্য এবং শনিবারের সম্ভাব্য বিক্রি যুক্ত করে এ হিসাব দেয়া হয়েছে।

বাংলা একাডেমি সূত্রে জানা গেছে, ২০১৯ সালে অমর একুশে বইমেলায় বিক্রির পরিমাণ ছিল ৮০ কোটি টাকা। ২০১৮ সালে ছিল ৭০ কোটি ৫০ লাখ টাকা, ২০১৭ সালে ৬৫ কোটি ৪০ লাখ, ২০১৬ সালে ৪০ কোটি ৫০ লাখ, ২০১৫ সালে ২১ কোটি ৯৫ লাখ, ২০১৪ সালে ছিল সাড়ে ১৬ কোটি এবং ২০১৩ সালে ১০ কোটি ১৪ লাখ টাকা।

এবারে বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় ৮ লাখ বর্গফুট জায়গায় অনুষ্ঠিত হলো বইমেলা। বঙ্গবন্ধুকে উৎসর্গ করা এবারের মেলা প্রাঙ্গণে মুজিববর্ষ উদযাপনের ছোঁয়া ছিল বেশ।

বইমেলায় বাংলা একাডেমি প্রাঙ্গণে ১২৬টি প্রতিষ্ঠানকে ১৭৯টি স্টল ও সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩৪টি প্রতিষ্ঠানকে ৬৯৪টি স্টলসহ মোট ৫৬০টি প্রতিষ্ঠানকে ৮৭৩টি স্টল বরাদ্দ দেয়া হয়। এছাড়া বাংলা একাডেমিসহ ৩৩টি প্রকাশনা প্রতিষ্ঠানকে ৩৪টি প্যাভিলিয়ন বরাদ্দ দেয়া দেয় মেলা কর্তৃপক্ষ।

 

Developed by :