Tuesday, 7 April, 2020 খ্রীষ্টাব্দ | ২৪ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ |




‘নগ্ন রেস্তোরাঁ’ চালু করছে সুইজারল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক:  প্রথমবারের মতো ‘নগ্ন রেস্তোরাঁ’ চালু করতে যাচ্ছে ইউরোপের দেশ সুইজারল্যান্ড। বিশেষ ওই রেস্তোরাঁয় তারাই গ্রাহক হবেন, যারা নগ্ন হয়ে খাবার খেতে পছন্দ করেন। চলতি মাসের শেষে সর্বসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হবে রেস্তোরাঁটির দরজা। স্থানীয় এক দৈনিকের প্রতিবেদন থেকে এ খবর জানা গেছে।

সুইজারল্যান্ডের দৈনিক সুইচ ওচেন্ডের প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় ভাষায় এই রেস্তোরাঁটির নামকরণ করা হয়েছে ‘এডেলউইস ব্যাসেল’—বাংলায় তর্জমা করলে দাঁড়ায় ‘নগ্নদের আড্ডাখানা’। দেশটির যে স্থানে এই রেস্তোরাঁটি চালু করা হচ্ছে, সেটা একময় সমকামী আর লেসবিয়ান অধ্যূষিত এলাকা হিসেবে পরিচিত ছিল।

তবে রেস্তোরাঁয় প্রবেশের আগে একটি কক্ষে প্রবেশ করতে হবে গ্রাহকদের। সেখানে তারা তাদের পোশাক-পরিচ্ছদ জমা রেখে রেস্তোরাঁর মূল কক্ষের প্রবেশাধিকার পাবেন। শুধু গ্রহক নয়, যারা খাদ্য পরিবেশন করবেন তারাও থাকবেন নগ্ন। মোটকথায় রেস্তোরাঁটিতে অবস্থানরত সবার নগ্ন হওয়া বাধ্যতামূলক।

Switzerland-2

তবে সুইজারল্যান্ডে নতুন অর্থাৎ প্রথমবারে মতো হলেও কয়েক বছর আগেই ইউরোপের অপর দুই প্রসিদ্ধ শহর লন্ডন এবং প্যারিসেও এমন রেস্তোরাঁর ধারণা নিয়ে কাজ শুরু হয়। তবে ওই দুই শহরেই যে রেস্তোরা চালু করা হয়েছিল তা মানুষের যথেষ্ট সাঁড়া না পাওয়ায় অল্প কিছুদিনের মাথায় বন্ধ করে দেওয়া হয়।

প্রসঙ্গত, সুইজারল্যান্ডে জনসম্মুখে নগ্ন হয়ে ঘুরে বেড়ানোর ওপর কোনো নিষেধাজ্ঞা নেই—যতক্ষণ না পর্যন্ত তা বিশৃঙ্খলা তৈরি করে। তাই দেশটিতে এমন একটি রেস্তোরাঁ চালু করতে গিয়ে আইনি ফাঁদে পড়তে হয়নি উদ্যোক্তাদের। তবে চালু হওয়ার পর কতদিন এই ‘নগ্ন রেস্তোরাঁর’ কার্যক্রম চলবে তা নিয়ে অনেকেই সন্দিহান।

 

Developed by :