Saturday, 22 February, 2020 খ্রীষ্টাব্দ | ১০ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ |




যুক্তরাজ্যের অর্থমন্ত্রী হলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক

যুক্তরাজ্য: যুক্তরাজ্যের নতুন অর্থমন্ত্রী নিযুক্ত হলেন ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনক। ৩৯ বছরের সুনক ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের চেয়ারম্যান এন আর নারায়ণমূর্তির জামাই। বৃহস্পতিবার তাকে দেশের নতুন অর্থমন্ত্রী হিসেবে নিযুক্ত করেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। সুনক যুক্তরাজ্যের ইয়র্কশায়ারের রিচমন্ড এলাকা থেকে নির্বাচত সংসদ সদস্য।

এর আগে আরেক ভারতীয় বংশোদ্ভূত প্রীতি প্যাটেল ব্রিটেনের স্বরাষ্ট্রসচিব নিযুক্ত হন। তারপরই বরিস জনসনের সরকারের গুরুত্বপূর্ণ দায়িত্ব পেলেন ঋষি সুনক।

সুনকের পূর্বপুরুষরা পাঞ্জাব থেকে পূর্ব আফ্রিকায় চলে গিয়েছিলেন। পরে সেখান থেকে যুক্তরাজ্যে গিয়ে বসবাস করতে শুরু করেন।

সুনকের স্ত্রী অক্ষতা মূর্তি ভারতের তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান ইনফোসিসের চেয়ারম্যান এন আর নারায়ণমূর্তির মেয়ে।

কয়েকদিন বাদেই যুক্তরাজ্যের জাতীয় বাজেট পেশ হবে। তার আগে নিজের পদ থেকে সরে দাঁড়িয়েছেন অর্থমন্ত্রী সাজিদ জাভেদ। এরপরই বৃহস্পতিবার ঋষি সুনককে চ্যান্সেলর অব দ্য এক্সচেকার হিসেবে নিযুক্ত করে বরিস জনসন।

যুক্তরাজ্যের মন্ত্রিসভায় এই পদ অর্থমন্ত্রীর সমতুল্য হিসেবেই পরিগণিত হয়। এর আগে ৩৯ বছরের ঋষি ব্রিটেনের ট্রেজারির প্রধান সচিব পদে নিযুক্ত ছিলেন। এখন থেকে প্রীতি প্যাটেলের সঙ্গে থেকে ব্রিটেনের অর্থ মন্ত্রকের দায়িত্বও সামলাবেন তিনি।

যুক্তরাজ্যের হ্যাম্পশায়ারে জন্ম নেয়া ঋষি সুনক ২০১৫ সাল থেকে ইয়র্কশায়ারের রিচমন্ড থেকে নির্বাচিত সংসদ সদস্য। এর পাশাপাশি স্থানীয় প্রশাসনের একটি দফতরের জুনিয়র মিনিস্টার হিসেবে দায়িত্বও সামলেছিলেন। গত বছরের জুলাই মাসে বরিস জনসন প্রধানমন্ত্রী পদে বসার পর ট্রেজারির প্রধান সচিব পদে নিয়ে আসেন সুনককে।

 

Developed by :