Wednesday, 5 August, 2020 খ্রীষ্টাব্দ | ২১ শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ |




মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ ২৬ মার্চ

ঢাকা: মুক্তিযোদ্ধাদের তালিকা চূড়ান্তের কাজ চলছে জানিয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, এই তালিকা আগামী ২৬ মার্চ প্রকাশ করা হবে। রোববার (১৫ ডিসেম্বর) মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আ ক ম মোজাম্মেল হক বলেন, তালিকার প্রাথমিক খসড়া আমাদের কাছে রয়েছে। বর্তমান তথ্যমতে, কোনো না কোনো তালিকায় অন্তর্ভুক্তির সংখ্যা ৩ লাখ ৩৩ হাজার ৮৫৬ জন। এর মধ্যে দাবিদার মুক্তিযোদ্ধার সংখ্যা ২ লাখ ৫১ হাজার ২৮৫ জন।

আর বর্তমানে ভাতাভোগী মুক্তিযোদ্ধা ২ লাখ ১ হাজার ৪৬১ জন জানিয়ে তিনি বলেন, কিন্তু ২ লাখ ৫১ হাজার ২৮৫ জনের নামে একাধিক গেজেট ও অন্য দলিল থাকায় মুক্তিযোদ্ধার সংখ্যা বেশি মনে হলেও প্রকৃতপক্ষে এ সংখ্যা ২ লাখ ১০ হাজারের বেশি নয়।

একই মুক্তিযোদ্ধার নাম একাধিক গেজেট ও অন্য দলিলে থাকার উদাহরণ দিতে গিয়ে তিনি বলেন, ‘তার নিজের নামই ৫টা দলিলে রয়েছে। এছাড়া কারো কারো নাম ১২ বার অন্তর্ভুক্ত রয়েছে বলেও জানান তিনি। একাধিক দলিলভুক্ত মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত একক তালিকা তৈরির কাজ প্রক্রিয়াধীন জানিয়ে মন্ত্রী বলেন, এ খসড়া তালিকা উপজেলা থেকে পরীক্ষণ সম্পন্ন করে প্রকাশ করা হবে।

 




সর্বশেষ সংবাদ

Developed by :