Saturday, 7 December, 2019 খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |




বিমানের টিকিট পেয়ে উৎফুল্ল লেবাননের অবৈধ বাংলাদেশিরা

বাবু সাহা, লেবানন: লেবাননে অবৈধ প্রবাসী বাংলাদেশিদের স্বেচ্ছায় দেশে ফেরা অবশেষে শুরু হচ্ছে। প্রথম দফায় ফিরছেন ১৪৪ জন অবৈধ প্রবাসী।

মঙ্গলবার (২৬ নভেম্বর) এবং পরদিন বুধবার (২৭ নভেম্বর) কাতার এয়ারওয়েজের ফ্লাইটে করে লেবাননের রাজধানী বৈরুত থেকে ঢাকায় ফিরবেন।

লেবাননে বাংলাদেশে দূতাবাসের বিশেষ কর্মসূচির আওতায় দেশে ফিরছেন তারা। লেবানন সরকারের সঙ্গে দীর্ঘদিন কূটনৈতিক যোগাযোগ ও দেন দরবারের মাধ্যমে অবৈধ বাংলাদেশিদের জন্য এই ব্যবস্থা করে বাংলাদেশ দূতাবাস।

lebanon

গত সেপ্টেম্বরে এ কর্মসূচি শুরু হলে স্বেচ্ছায় দেশে ফিরতে ইচ্ছুক প্রায় ২ হাজার ৫০০ অবৈধ প্রবাসী বাংলাদেশি বৈরুত দূতাবাসে নাম নিবন্ধন করেন।

শনিবার (২৩ নভেম্বর) দূতাবাসের হলরুমে এক অনুষ্ঠানের মাধ্যমে ১৪৪ জনের হাতে বিমানের টিকিট ও প্রয়োজনীয় কাগজপত্র তুলে দেন লেবাননে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আব্দুল মোতালেব সরকার । এ সময় শ্রম সচিব আব্দুল্লাহ আল মামুনসহ দূতাবাসের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

lebanon

অনুষ্ঠানে রাষ্ট্রদূত বলেন, ‘দেশটিতে চলমান রাজনৈতিক অস্থিরতা যদি না থাকতো তাহলে আরও আগেই তাদের দেশে পাঠানো সম্ভব হত। তারপরও শেষ পর্যন্ত তারা যেতে পারছেন এটাই সবচয়ে আনন্দের বিষয়।’

আগামী ডিসেম্বরে স্বেচ্ছায় ফিরতে ইচ্ছুক আরও ৪০০ অবৈধ প্রবাসী বাংলাদেশি এবং পর্যায়ক্রমে বাকিদের দেশে পাঠানো হবে বলে জানান রাষ্ট্রদূত।

lebanon

অবৈধ থাকার কারণে দীর্ঘদিন পরিবার থেকে বিচ্ছিন্ন ছিল এই প্রবাসীরা। তাই দেশে যাওয়ার সুযোগ পেয়ে উৎফুল্ল তারা। এ জন্য অনুষ্ঠানে রাষ্ট্রদূত এবং বাংলাদেশ দূতাবাসের প্রতি কৃতজ্ঞতা জানান তারা।

বাংলাদেশ দূতাবাসের বিশেষ কর্মসূচির আওতায় দীর্ঘদিনের জরিমানা মওকুফ করে শুধু এক বছরের জরিমানা বাবদ নারীদের ২০০ মার্কিন ডলার এবং পুরুষদের ২৬৭ মার্কিন ডলার এবং বিমান ভাড়া বাবদ ৩০০ মার্কিন ডলার পরিশোধ সাপেক্ষে এই সুযোগ পেলেন অবৈধ প্রবাসী বাংলাদেশিরা।

 

Developed by :