Saturday, 7 December, 2019 খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |




প্রবাসী আয়ে শীর্ষে বিয়ানীবাজারের মাহতাবুর রহমান

বার্তা ডেস্ক: দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৭ সালের জন্য বৈধ চ্যানেলে সর্বাধিক রেমিট্যান্স প্রেরণকারী অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ৩৬ জন এবং বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনিবাসী ক্যাটাগরিতে ছয়জনসহ মোট ৪২ জনকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) নির্বাচন করেছে সরকার। গত ৩ নভেম্বর এ বিষয়ে গেজেট প্রকাশ করা হয়েছে।

এর মধ্যে রেমিট্যান্সে শীর্ষে রয়েছেন সিলেটের বিয়ানীবাজারের সন্তান ইউএই প্রবাসী মোহাম্মদ মাহতাবুর রহমান। এর আগেও ব্যবসায়ে অবদানের জন্য টানা পাঁচবার বানিজ্যিকভাবে গুরুত্বপূর্ন ব্যক্তি বা সিআইপি (এনআরবি) নির্বাচিত হন মাহতাবুর রহমান। তিনি সর্বাধিক মুদ্রা প্রেরণকারী ব্যক্তি হিসেবে পরপর পাঁচবার বাংলাদেশ ব্যাংকের সর্বোচ্চ পদক ‘বেস্ট রেমিট্যান্স এওয়ার্ড’ লাভ করেন। তিনি সম্প্রতি সিআইপি (এনআরবি) এসোসিয়েশন এর সভাপতি নির্বাচিত হয়েছেন।

সিআইপি হিসেবে নির্বাচিতরা অন্যরা হলেন— ইউএই প্রবাসী ওলিউর রহমান, আবুল কালাম, মোহাম্মদ মাহবুব আলম, মোহাম্মদ ফরিদ আহমেদ, এ এইচ এম তাজুল ইসলাম, মোহাম্মদ আখতার হোসাইন, মোহাম্মদ আলী ও আব্দুল করিম, ওমান প্রবাসী মোহাম্মদ গোলাম কবির ভুইয়া, মোহা. মোছাদ্দেক চৌধুরী, মোহাম্মদ ইয়াছিন চৌধুরী, মোহাম্মদ আবু সাইদ, মো. রফিকুল আলম, মোহাম্মদ বাছা মিয়া, মোহাম্মদ জসিম উদ্দিন, মোহাম্মদ আশরাফুর রহমান, মোহাম্মদ বেলাল, কাজী শফিকুল ইসলাম, মো. তৌফিকুজ্জামান ও মো. ইলিয়াস মিয়া, যুক্তরাজ্য প্রবাসী মোহাম্মদ আব্দুল করিম, যুক্তরাজ্য প্রবাসী সায়ান জুবায়ের, রাশিয়া প্রবাসী, এস এম পারভেজ তমাল ও খান আহেদুজ্জামান, কাতার প্রবাসী মোহাম্মদ আবু তালেব, আব্দুল আজিজ খান ও আবদুল হক, অস্ট্রেলিয়া প্রবাসী শহিদ হোসাইন জাহাঙ্গীর, কানাডা প্রবাসী এম মনিরুজ জামান ও মিসেস শাহনিমা জামান, হংকংপ্রবাসী তানভীর শাহরিয়ার গণি, জাপান প্রবাসী কাজী সারওয়ার হাবীব, সংযুক্ত আরব আমিরাত প্রবাসী জেড ইউ সাইদ, চীনাপ্রবাসী মো. সেলিম মিয়া এবং যুক্তরাষ্ট্র প্রবাসী নেহাল রয় রহিম।

এছাড়া বাংলাদেশি পণ্যের সর্বাধিক আমদানিকারক ক্যাটাগরিতে নির্বাচিত ছয় সিআইপি হলেন—ইউএইপ্রবাসী মোহাম্মদ সেলিম, নুরুল আলম, রাশিয়াপ্রবাসী মো. ফিরোজুল আলম খান, কুয়েতপ্রবাসী আবুল কাসেম, মালয়েশিয়াপ্রবাসী মো. আখতার হোসাইন এবং যুক্তরাজ্যপ্রবাসী ফারজানা হোসাইন নিলা।

উল্লেখ্য, মাহতাবুর রহমান এনআরবি ব্যাংকের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। মাহতাবুর রহমান ১৯৭০ সালে সৌদি আরবের মক্কায় ‘আল হারামাইন পারফিউমস’ কোম্পানির নামে ব্যবসায়িক ক্যারিয়ার শুরু করেন। ৬১ বছরের এই স্বনামধন্য প্রবাসী আল হারমাইন বাণিজ্যিক গ্রুপের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক। চলতি বছরের শুরুতে মাহতাবুর রহমান বাংলাদেশী নাগরিক হিসেবেই সংযুক্ত আরব আমিরাত সরকারের সম্মানজনক স্থায়ী নাগরিকত্বের (গোল্ড কার্ড ভিসা) সনদ লাভ করেন। দেশটির ইতিহাসে তিনিই প্রথম বাংলাদেশী যাকে এই বিশেষ সম্মানসূচক নাগরিকত্ব দেওয়া হল। মাহতাবুর রহমানের বাড়ি সিলেটের বিয়ানীবাজার উপজেলার চারখাই এলাকায়।

 

Developed by :