Monday, 18 November, 2019 খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |




ইডেনে এলাহি আয়োজন

প্রধানমন্ত্রীর মধ্যাহ্নভোজে থাকবে ৫০ পদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা: কলকাতার ইডেন গার্ডেনে প্রথমবারের মতো গোলাপি বলে টেস্ট খেলতে নামবে বাংলাদেশ ও ভারত। আগামী ২২ নভেম্বর থেকে শুরু হতে যাওয়া এই ম্যাচ দুই দলের জন্যই দিবা-রাত্রির প্রথম টেস্ট। আর এটাকে স্মরণীয় করে রাখতে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলির নানা আয়োজনের কথা সবারই জানা হয়ে গেছে এতদিন।

ঐতিহাসিক এই টেস্টে আমন্ত্রণ জানানো হয়েছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। শুধু তিনিই নয়, বাংলাদেশের প্রথম টেস্টের ক্রিকেটার এবং ভারতের সাবেক অধিনায়কদেরও আমন্ত্রণ জানানো হয়েছে ইডেন টেস্ট দেখতে। খুব অল্প সময়ের জন্য ইডেনে প্রথম দিন থাকবেন প্রধানমন্ত্রী হাসিনা।

সেখানে কী থাকবে তাঁর মধ্যাহ্নভোজে? ভারতীয় গণমাধ্যম এই সময় জানায়, মধ্যাহ্নভোজে থাকবে গঙ্গার ইলিশ, পাবদা সর্ষে, ভেটকি পাতুরি, ডাব চিংড়ি। মাছের এই পদগুলো ছাড়াও দুই বাংলার প্রথা-অনুযায়ী সব জনপ্রিয় পদই থাকবে অতিথির পাতে। যার মধ্যে থাকছে শুক্তো, আলু পোস্ত, ফুলকপির রোস্ট, ছানার ডালনা-সহ অন্তত ৫০-এর বেশি পদ।

ভাত, রুটি, পোলাও, পায়েস, চাটনির মতো পদগুলি তো থাকছেই। যেসব অতিথির মাছ পছন্দ নয়, তাদের জন্য থাকবে মুরগি ও খাসির হরেক রকম পদ। এ দিনই সিএবি কর্তাদের সঙ্গে এ নিয়ে প্রাথমিক আলোচনা হয়েছে শহরের এক পাঁচতারা হোটেলের। ফাইনাল মেনু সৌরভ গাঙ্গুলির সঙ্গে কথা বলে চূড়ান্ত হওয়ার কথা।

বাংলাদেশের প্রধানমন্ত্রীকে উপহার জন্য আন্তর্জাতিক মানের বিশেষ পোশাক প্রস্তুতকারককে দিয়ে বানানো হচ্ছে ডিজাইনার শাড়ি। সঙ্গে থাকবে শাল। এ ছাড়া বাংলার ঐতিহ্য মেনে রাজ্য সরকারের পক্ষ থেকেও দেওয়া হবে বিশ্ব বাংলার নানা উপহার।

 

Developed by :