Monday, 18 November, 2019 খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |




শাবির সমাবর্তন বক্তা সৈয়দ মনজুরুল ইসলাম

অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম

সিলেট: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ ২৮ বছর অতিক্রম করলেও মাত্র দুবার সমাবর্তন পেয়েছে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। দীর্ঘ একযুগ পর আগামী ৮ জানুয়ারি অনুষ্ঠিত হবে তৃতীয় সমাবর্তন।

এদিকে অনুষ্ঠিতব্য তৃতীয় সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকছেন বিশিষ্ট লেখক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। এতে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি আব্দুল হামিদ।

বিষয়টি নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এ বিষয়ে তিনি বলেন, সমাবর্তনের আয়োজন করতে সব ধরনের প্রস্তুতি নিতে শুরু করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ইতোমধ্যে গ্রাজুয়েটদের নিবন্ধন শেষ হওয়ার দিকে।

পেশাগত জীবনে সৈয়দ মনজুরুল ইসলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে অধ্যাপনা করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসরের পর তিনি ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশে যোগ দিয়েছেন।

তিনি সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৬ সালে মাধ্যমিক পাস করেন। উচ্চ মাধ্যমিক পাস করেন সিলেট এমসি কলেজ থেকে ১৯৬৮ সালে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাস করেন ১৯৭১ ও ১৯৭২ সালে। ১৯৮১ সালে কানাডার কুইন্স বিশ্ববিদ্যাল থেকে ইয়েটস-এর কবিতায় ইমানুয়েল সুইডেনবার্গের দর্শনের প্রভাব বিষয়ে পিএইচডি করেন।

উল্লেখ্য, শাবির তৃতীয় সমাবর্তনে অংশ নিতে ৬ হাজারের অধিক গ্রাজুয়েট আবেদন করেছেন।

 

Developed by :