Sunday, 8 December, 2019 খ্রীষ্টাব্দ | ২৪ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |




ফ্রাঙ্কফুর্ট ম্যারাথনে উড়ল লাল সবুজের পতাকা

জার্মানি: রোববার (২৭ অক্টোবর) জার্মানির বাণিজ্যিক শহর ফ্রাঙ্কফুর্টে অনুষ্ঠিত হয়েছে ৩৮ তম ফ্রাঙ্কফুর্ট ম্যারাথন। ১১০ দেশের ১৪ হাজারের অধিক দৌড়বিদের সঙ্গে ফ্রাঙ্কফুর্ট ম্যারাথনে অংশগ্রহণ করেন জার্মানির মিউনিখ প্রবাসী বাংলাদেশি শিব শংকর পাল। এটি তার ব্যক্তিগত ক্যারিয়ারের ১১০ নম্বর আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেয়া।

ফ্রাঙ্কফুর্ট ম্যারাথন ইউরোপের পুরাতন ম্যারাথন প্রতিযোগিতার মধ্যে অন্যতম। স্থানীয় সময় সকাল ১০টায় ফ্রাঙ্কফুর্ট আন্তর্জাতিক মেলা সেন্টারের সামনে থেকে শুরু হয়ে ৪২ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ পথ ঘুরে আবার মেলা সেন্টারে এসে শেষ হয় ফ্রাঙ্কফুর্ট ম্যারাথন।

Flag-3

ফ্রাঙ্কফুর্টের ঐতিহাসিক এই ম্যারাথন দেখতে শহরের বিভিন্ন স্থানে জড়ো হয়েছিলেন লাখ লাখ দর্শনার্থী। ৫৪ বছর বয়সী শিব শংকর পালের ৪২ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ পথ দৌড়িয়ে শেষ করতে সময় লেগেছে ৩ ঘণ্টা ২৫ মিনিট এর মতো।

জার্মানপ্রবাসী বাংলাদেশি এর আগে শিব শংকর পাল পৃথিবীর বিখ্যাত প্রায় সব ম্যারাথনে অংশগ্রহণ করেছেন। সম্প্রতি বার্লিন ম্যারাথন এবং মিউনিখ ম্যারাথনেও অংশগ্রহণ করেছিলেন তিনি। এছাড়া ৯ মে নেপালের হিমালয় পাহাড়ে অনুষ্ঠিত পৃথিবীর কঠিনতম ম্যারাথন খ্যাত এভারেস্ট ম্যারাথনেও বাংলাদেশের পতাকা নিয়ে দৌড়িয়েছিলেন শিব শংকর পাল। এর আগে আন্তর্জাতিক এই দৌড়বিদ গত বছর নভেম্বর মাসে নিউইয়র্কে ব্যক্তিগত ক্যারিয়ারের ১০০তম ম্যারাথনে অংশ নিয়েছিলেন।

Flag-3

৫৪ বছর বয়সী শিব শংকর পাল জার্মানির মিউনিখ শহরের একজন সফল ব্যবসায়ী হলেও তার অদম্য শখ বিশ্বের বড় বড় সকল ম্যারাথনে বাংলাদেশের লাল সবুজের পতাকা নিয়ে দৌড়ানো। তিনিই একমাত্র বাংলাদেশি যিনি আন্তর্জাতিক ম্যারাথনে শতাধিকবার অংশগ্রহণের বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

১১০টি ম্যারাথনে বাংলাদেশের পতাকা উড়াতে পেরে উচ্ছ্বসিত শিব শংকর পাল। তিনি বলেন, দীর্ঘদিন থেকে প্রবাসে থাকলেও হৃদয়ে মিশে আছে বাংলাদেশ। আর তাই বাংলাদেশের পতাকা নিয়ে দৌড়াতে তিনি গর্ববোধ করেন।’

Flag-3

বাংলাদেশের নতুন প্রজন্মকে ম্যারাথনের প্রতি আকৃষ্ট করতে দেশে একটি দূরপাল্লার ও স্বল্পপাল্লার ম্যারাথনের আয়োজন করা তার স্বপ্ন বলেও জানান শিব শংকর।

উল্লেখ্য, শিব শংকর পাল ১৯৮৯ সালে জার্মানি পাড়ি জমান। ১৯৯৯ সালে জার্মানির মিউনিখে পাল ইলেক্ট্রনিকস নামে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলেন। ২০১৭ সালে জার্মানির মিউনিখ শহর কর্তৃপক্ষ পাঁচজন সফল ব্যবসায়ীকে বিশেষ পুরস্কারে ভূষিত করে। সে বছর পুরস্কারপ্রাপ্ত পাঁচজন সফল ব্যবসায়ীর একজন বাংলাদেশি শিব শংকর পাল। জার্মানির বিখ্যাত টিভি চ্যানেল ‘জেডডিএফ’ শিব শংকর পালকে নিয়ে বিশেষ ডকুমেন্টারি প্রচার করেছে।

 

Developed by :