Monday, 26 September, 2022 খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




বিদেশে অনুপ্রবেশ ও মানবপাচার প্রতিরোধে আন্তঃমন্ত্রণালয় কমিটি

ঢাকা: বাংলাদেশ থেকে অবৈধভাবে বিদেশে অনুপ্রবেশ ও মানবপাচার প্রতিরোধে করণীয় নির্ধারণে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করেছে সরকার। গত ১৫ অক্টোবর (মঙ্গলবার) মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ কমিটি গঠন করে আদেশ জারি করা হয়েছে।

‘বাংলাদেশ থেকে অবৈধভাবে বিদেশে অনুপ্রবেশ/মানবপাচার প্রতিরোধকল্পে করণীয় নির্ধারণ সম্পর্কিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সভাপতি মন্ত্রিপরিষদ সচিব।

১৪ সদস্যের কমিটিতে রয়েছেন- পররাষ্ট্র সচিব, জননিরাপত্তা বিভাগের সচিব, সুরক্ষা সেবা বিভাগের সচিব, নৌপরিবহন সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, মহিলা ও শিশু বিষয়ক সচিব, পুলিশ মহাপরিদর্শক, জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক (এনএসআই), বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর মহাপরিচালক এবং বাংলাদেশ কোস্টগার্ডের মহাপরিচালক।

কমিটি বাংলাদেশ থেকে অবৈধভাবে বিশেষত লিবিয় রুট ব্যবহার করে বিদেশে অনুপ্রবেশ বা মানবপাচার প্রতিরোধ করতে কী কী ব্যবস্থা গ্রহণ করা আবশ্যক তা নির্ধারণ করবে।

অবৈধভাবে মানবপাচার জনিত কারণে উদ্ভূত বহুমাত্রিক বিপর্যয়ের পরিপ্রেক্ষিতে বিদেশে বাংলাদেশের শ্রমবাজার রক্ষা এবং বিশ্ব দরবারে দেশের ভাবমূর্তি সংরক্ষণে সুপারিশ প্রণয়ন করবে কমিটি।

কার্যপরিধির আলোকে কমিটিকে আগামী ৩ মাসের মধ্যে সুনির্দিষ্ট ও সমন্বিত সুপারিশসহ একটি প্রতিবেদন প্রধানমন্ত্রীর কাছে দাখিলের জন্য বলা হয়েছে আদেশে।

এতে আরও বলা হয়, কমিটির সভা প্রয়োজনানুসারে অনুষ্ঠিত হবে। কমিটি প্রয়োজনে সদস্য অন্তর্ভুক্ত করতে পারবে। জননিরাপত্তা বিভাগ কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।

 

Developed by :