Wednesday, 13 November, 2019 খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ |




যোগ্য নির্বাচিত প্রতিষ্ঠানই এমপিওভুক্ত হবে : শিক্ষামন্ত্রী

ঢাকা: যোগ্য-নির্বাচিত-প্রতিটি-প্রতিষ্ঠানই-এমপিওভুক্ত-করা-হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল বুধবার শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওর ঘোষণা দেবেন বলেও জানান শিক্ষামন্ত্রী। আজ মঙ্গলবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সাংবাদিকদের একথা জানান তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, হাওর ও পিছিয়ে পড়া এলাকাকে অগ্রাধিকার দিয়ে এবার এমপিও দেওয়া হচ্ছে। প্রধানমন্ত্রী এমপিও নথিতে স্বাক্ষর করেছেন। বুধবার ঘোষণা করবেন।

তিনি বলেন, সর্বশেষ গতবার ১৬শ’ এর মতো প্রতিষ্ঠান এমপিও হয়েছিল। এবার তার দ্বিগুণ। আগামীকাল যে তালিকা ঘোষণা করা হবে তাতে বিএম শাখাও থাকবে।

এর আগে গত রবিবার (২০ অক্টোবর) রাতে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে শিক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন আন্দোলনকারী শিক্ষকরা। ওই বৈঠকে যোগ্য সব প্রতিষ্ঠান এমপিওভুক্তির আশ্বাস দিয়ে শিক্ষকদের  আন্দোলন ছেড়ে ক্লাসে ফেরার আহ্বান জানান শিক্ষামন্ত্রী। তবে মন্ত্রীর ওই আশ্বাসে সন্তুষ্ট নন স্বীকৃতিপ্রাপ্ত নন-এমপিও শিক্ষাপ্রতিষ্ঠানের আন্দোলনরত শিক্ষকরা। গতকাল সোমবার (২১ অক্টোবর) সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে আমরণ অনশন শুরু করেন তাঁরা। মন্ত্রীর সাথে আড়াইঘন্টার বৈঠকে কোনও যুক্তি দেখাতে পারেননি শিক্ষক নেতারা। বৈঠক শেষে একাধিক শিক্ষক নেতা দৈনিক শিক্ষাকে বলেন, শিক্ষামন্ত্রী যা বলেছেন এরপর আর কিছু বলা উচিত না। মন্ত্রীর প্রতিটি কথায় যুক্তি ছিলো কিন্ত আমাদের কতিপয় নেতা শুধু আবেগ দিয়ে কথা বলেছেন। বৈঠক থেকে বের হয়েই আমরণ অনশনের ঘোষণা দিয়েছেন। তবে, অনশনে অংশগ্রহণকারীর সংখ্যা খুবই কম।

 





Developed by :