Wednesday, 28 September, 2022 খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




ব্রিজের নীচেই ৩০০ পথশিশুকে বিনামূল্যে পড়াচ্ছেন

আন্তর্জাতিক ডেস্ক:  ‘দ্য ফ্রি স্কুল আন্ডার দ্য ব্রিজ’ নামে এই স্কুলটি ২০০৬ সালে তিনি শুরু করেছিলেন দু’টি শিশুকে নিয়ে। এখন পড়ুয়ার সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। তারা সকলেই হয় পথশিশু নয় রিকশাচালকদের সন্তান

নিজে কলেজের পড়াশোনা শেষ করতে পারেননি। তাই ছোট বাচ্চাগুলির ভবিষ্যত সুরক্ষিত করতে তাঁদের পড়াচ্ছেন তিনি। দিল্লিতে যমুনা নদীর পাড়ের কাছে মেট্রোর ব্রিজের নীচে গত ১৩ বছর ধরে পথশিশুদের জন্য বিনামূল্যে এই স্কুল চালাচ্ছেন রাজেশ কুমার শর্মা নামে স্থানীয় এক দোকানদার। সরকার বা কোনও এনজিও-র সাহায্য ছাড়াই।

উত্তর প্রদেশের বাসিন্দা বছর ৪৯-এর রাজেশের পরিবারের পাঁচজন সদস্যের দায়িত্বই তাঁর একার কাঁধে। ছোট একটি মুদির দোকান থেকেই তাঁর রোজগার।

‘দ্য ফ্রি স্কুল আন্ডার দ্য ব্রিজ’ নামে এই স্কুলটি ২০০৬ সালে তিনি শুরু করেছিলেন দু’টি শিশুকে নিয়ে। এখন পড়ুয়ার সংখ্যা ৩০০ ছাড়িয়েছে। তারা সকলেই হয় পথশিশু নয় রিকশাচালকদের সন্তান। কারও-কারও মা-বাবার দিন চলে ভিক্ষার টাকায়। এখন রাজেশের সঙ্গে যোগ দিয়েছেন লক্ষ্মী চন্দ্র, শ্যাম মাহাতো, রেখা, সুনীতা, মনিষা ও চেতন শর্মা নামে আরও ছ’জন শিক্ষক-শিক্ষিকা। তাঁরা কেউই বেতন নেন না এখানে পড়ানোর জন্য।

রাজেশ জানান, সরকারের তরফ থেকে কোনওদিন কোনও সাহায্য পাননি তিনি। তবে তাতে তাঁর দুঃখও নেই। নিজের ইচ্ছেতেই বাচ্চাদের পড়িয়ে আনন্দ পান রাজেশ।

 

Developed by :