Tuesday, 19 November, 2019 খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |




রোহিঙ্গা সংকট সমাধানে আরো কঠোর পদক্ষেপ গ্রহনের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী

 

বার্তা ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন রোহিঙ্গা সংকট সমাধানে আর্ন্তজাতিকভাবে আরো কঠোর পদক্ষেপ গ্রহনের আহ্বান জানিয়েছেন।

শুক্রবার জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাশয়ের সাথে বৈঠক কালে তিনি এ আহ্বান জানান।

মাতৃভূমি থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হওয়া রোহিঙ্গাদের প্রত্যাবর্তনের জন্য মায়ানমারের উপর চাপ সৃষ্টি করার জন্য তিনি জার্মানির পররাষ্ট্রমন্ত্রী হাইকো মাশকেও অনুরোধ করেন।

বৈঠকে ড. মোমেন জানান, গত মাসে ৭৪তম ইউএনজিএতে বাংলাদেশের প্রধানমন্ত্রী প্রস্তাবিত চারটি বিষয় উল্লেখ করেছেন এবং মিয়ানমার সরকার যাতে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে পারে সেজন্য কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য জার্মান সরকার ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। একটি টেকসই পদ্ধতিতে সুরক্ষা, সুরক্ষা এবং মর্যাদা তিনি রোহিঙ্গাদের প্রতি সংঘটিত নৃশংসতার জন্য জবাবদিহিতা নিশ্চিত করতে জার্মানির সমর্থনও চেয়েছিলেন।

ড. মোমেন বিশ্বে বাংলাদেশের সাফল্যের গল্পকে বিশ্বের উন্নয়ন অলৌকিক ঘটনা হিসাবেও তুলে ধরে জার্মান ব্যবসায়কে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।

দু’দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টি নিয়েও আলোচনা হয়। বৈঠকে দু’দেশের মধ্যে বিদ্যমান শক্তিশালী বাণিজ্যিক সম্পর্ক রয়েছে বলে উল্লেখ করা হয়। জার্মানির সংস্থা ভেরিডোসের ই-পাসপোর্ট বাস্তবায়ন এবং জ্বালানি খাতে সিমেন্স এজি জার্মানি জড়িত রয়েছে।

এর আগে বৃহস্পতিবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী জার্মান অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন মন্ত্রী ডাঃ জার্ড মুয়েলারের সাথে বৈঠক করেন।

 

Developed by :