Wednesday, 20 November, 2019 খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |




বাংলাদেশে বন্ধ ‘পাবজি’

বার্তা ডেস্ক: জনপ্রিয় অনলাইন গেম ‘প্লেয়ার আননোনস ব্যাটল গ্রাউন্ডস’ বা পাবজি বাংলাদেশে বন্ধ করে দেওয়া হয়েছে। কিশোর-তরুণদের কাছে প্রিয় হয়ে ওঠা এই খেলার বিষয়বস্তু মূলত সহিংসতা।

কোমলমতি শিক্ষার্থীদের মধ্যে এর নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কায় বিভিন্ন মহল এ নিয়ে উদ্বিগ্ন ছিল। পরে পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের সাইবার সিকিউরিটি বিভাগ এটি বন্ধের সুপারিশ করে সংশ্নিষ্ট মন্ত্রণালয়ে।

সিটিটিসির সাইবার সিকিউরিটি অ্যান্ড ক্রাইম বিভাগের উপ-কমিশনার আ ফ ম আল কিবরিয়া সমকালকে বলেন, বেশ কিছুদিন ধরে পাবজির নেতিবাচক প্রভাব উল্লেখ করে অভিযোগ জানিয়ে আসছিলেন অভিভাবকরা। সহিংসতাপূর্ণ এই গেমে আসক্ত হয়ে পড়েছেন অনেক কিশোর-তরুণ। এতে তাদের লেখাপড়াসহ অন্যান্য কার্যক্রম বিঘ্নিত হচ্ছিল। এসব বিষয় বিবেচনায় নিয়ে বিটিআরসিকে গেমটি বন্ধ করার পরামর্শ দেওয়া হয়। কয়েকদিন আগে তারা এটি বন্ধ করে দিয়েছে।

সংশ্নিষ্টরা জানান, পাবজি গেমে একটি নির্জন দ্বীপে অন্যদের হত্যা করে খেলোয়াড়কে টিকে থাকতে হয়। অনলাইনে দলবদ্ধভাবে খেলতে হয় এই গেম। শেষ পর্যন্ত যে ব্যক্তি বা দল জীবিত থাকে সে-ই বিজয়ী হয়। এই খেলায় প্রচুর গোলাগুলি ও রক্তারক্তির পর্যায় রয়েছে। এর ফলে কিশোর-তরুণরা সহিংসতায় উদ্বুদ্ধ হতে পারে বলে আশঙ্কা পুলিশের, যা সমাজে নেতিবাচক প্রভাব ফেলবে।

চীন, নেপাল, ইন্দোনেশিয়া, জর্ডান ও ভারতের কয়েকটি রাজ্য এরই মধ্যে পাবজি নিষিদ্ধ করেছে। বাংলাদেশে এই গেম বন্ধের আলোচনা শুরু হয় চলতি বছরের এপ্রিলে। নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদে বন্দুকধারীর হামলার পর বিষয়টি আরও গুরুত্ব দিয়ে দেখা হয়। কারণ নৃশংস ওই হত্যাকাণ্ডের ধরনের সঙ্গে পাবজি গেমের সাদৃশ্য রয়েছে বলে অনেকে মনে করেন। এরপর চলতি মাসের শুরুতেই বাংলাদেশে এই গেম খেলতে প্রতিবন্ধকতার কথা জানান অনেকে। এখন আর বাংলাদেশ থেকে এটি খেলা যাচ্ছে না। এমন পরিস্থিতিতে পুলিশের সংশ্নিষ্ট কর্মকর্তারা পাবজি বন্ধের বিষয়টি নিশ্চিত করেন।

ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম ও জনসংযোগ শাখার উপ-কমিশনার মাসুদুর রহমান জানান, গেমটির নেতিবাচক প্রভাব বিবেচনা করে এটি বন্ধের ব্যবস্থা করা হয়েছে।

দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান ব্লু-হোয়েলের তৈরি করা এই গেম ২০১৭ সালে চালু হয়। ১০ কোটির বেশি বার এটি ডাউনলোড করা হয়েছে।

 

Developed by :