Wednesday, 28 September, 2022 খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




শান্তিপূর্ণভাবে বুয়েটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

ঢাকা: শান্তিপূর্ণভাবে বুয়েটে অনুষ্ঠিত হয়েছে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা।

সোমবার (১৪ অক্টোবর) সকাল ৯টায় শুরু হওয়া পরীক্ষা চলে বেলা ১২টা পর্যন্ত। অবশ্য স্থাপত্য বিভাগে ভর্তির জন্য আবেদনকারীদের দুপুর ২টায় অঙ্কন পরীক্ষায় বসতে হবে। অঙ্কন পরীক্ষা চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এদিকে ভর্তি পরীক্ষা দিতে এসে সন্তোষ প্রকাশ করেছেন পরীক্ষার্থী ও অভিভাবকরা। ভর্তি পরীক্ষা শেষে আরাফাত গোলদার নামে এক শিক্ষার্থী বলেন, পরীক্ষা ভালো হয়েছে। কোনো রকম সমস্যায় পড়তে হয়নি।

বুয়েট ক্যাম্পাসে অবস্থান করে দেখা যায়, বেলা ১১টা ৫৫ মিনিটে একবার ওয়ার্নিং দেয়া হয় পরীক্ষার্থীদের। এরপর পাঁচ মিনিট পর ১১টা ৫৯ মিনিটে পরীক্ষা সমাপ্তির ঘণ্টা বাজে।

এর আগে সকাল থেকেই পরীক্ষার্থী ও অভিভাবকদের ভিড় ছিল বুয়েট ক্যাম্পাসে। সকাল ৯টায় পরীক্ষার্থীরা পরীক্ষা দিতে কক্ষে প্রবেশ করলে অভিভাবকরা বাইরে অবস্থান নেন। পরীক্ষার্থী ও অভিভাবকদের জন্য ফ্রি পানির ব্যবস্থা করে বুয়েট কর্তৃপক্ষ। এছাড়াও অভিভাবকদের জন্য বসার সুব্যবস্থাও রাখে কর্তৃপক্ষ।

বুয়েটে ভর্তি আবেদন শুরু হয় ৩১ আগস্ট। আবেদন ও ভর্তি ফি প্রদানের শেষ দিন ছিল ৯ সেপ্টেম্বর। ভর্তি পরীক্ষার যোগ্য প্রার্থীদের নামের তালিকা প্রকাশ করা হয় ১৮ সেপ্টেম্বর। আবেদনকারীদের ভেতর থেকে প্রথম ১২ হাজার জনকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হয়।

ভর্তি পরীক্ষার ফল আগামী ২৬ অক্টোবর প্রকাশিত হবে।

এদিকে, ভর্তিচ্ছুদের নিরাপত্তাসহ সব ধরনের পরিবেশ নিশ্চিতে ব্যাপক প্রস্তুতি নেয় বুয়েট প্রশাসন। ক্যাম্পাসের নিরাপত্তায় যান চলাচলে বিধিনিষেধ ও আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন করা হয়।সার্বিক প্রস্তুতির বিষয়ে বুয়েট ভর্তি পরীক্ষা কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. প্রাণ কানাই সাহা বলেন, ভর্তি পরীক্ষায় ১২ হাজারের বেশি শিক্ষার্থী অংশ নিয়েছে। অন্যান্য বছরের মতো এবারও ভর্তি পরীক্ষা সুন্দরভাবে সম্পন্ন হয়েছে।

প্রসঙ্গত, গত ৬ অক্টোবর গভীর রাতে বুয়েটের শেরে বাংলা হলের ২০১১ নম্বর কক্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করা হয়। এ ঘটনায় বুয়েটসহ সারাদেশের ক্যাম্পাসগুলো উত্তপ্ত হয়ে ওঠে। হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তিসহ ১০ দফা দাবিতে লাগাতার আন্দোলন শুরু করে বুয়েটের শিক্ষার্থীরা। এক পর্যায়ে বুয়েট প্রশাসন শিক্ষার্থীদের দাবি মেনে নিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে। নিষিদ্ধ করা হয় বুয়েটে সব ধরণের রাজনৈতিক কার্যক্রম।

 

Developed by :