Saturday, 14 December, 2019 খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |




আ ন ম শফিকুল হক ছিলেন সৎ ও পরিচ্ছন্ন রাজনীতিবীদ – আবদুল হামিদ মানিক

সিলেট: দৈনিক সিলেটের ডাক এর নির্বাহী সম্পাদক ও বিশিষ্ট গবেষক আবদুল হামিদ মানিক বলেছেন, আ ন ম শফিকুল হক ছিলেন একজন সৎ ও পরিচ্ছন্ন সমাজসেবক এবং স্বচ্ছ রাজনীতিবীদ। এমন মানুষ এ যুগে খুঁজে পাওয়া দুষ্কর।

শনিবার সন্ধ্যা ৭টায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসরকক্ষে আ ন ম শফিকুল হক-এর ‘জীবন ও কর্ম’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথাগুলো বলেন।

প্রগতিশীল পাঠকসংঘ শৈলী মুক্তিযুদ্ধের সংগঠক, রাজনীতিবীদ ও শৈলীর অন্যতম সুধী আ ন ম শফিকুল হক-এর ‘জীবন ও কর্ম’ নিয়ে এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে ‘আ ন ম শফিকুল হক একজন সৎ এবং আমানতদার মানুষের প্রতিকৃৎ’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন শৈলীর প্রধান উপদেষ্টা, কবি ও গবেষক সৈয়দ মবনু।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল, কেমুসাসের সহ-সভাপতি গল্পকার সেলিম আউয়াল, কেমুসাসের সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী এবং ভাষাসৈনিক মতিনউদ্দিন জাদুঘরের পরিচালক ডা. মোস্তফা শাহজামান চৌধুরী বাহার।

শৈলীর সাধারণ সম্পাদক তানভীর অনিক ও সহ-সাধারণ সম্পাদক সুফিয়ান আহমেদের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন শৈলীর সভাপতি মাজিদুল ইসলাম চৌধুরী।

শৈলীর অর্থ-সম্পাদক ইসমাঈল আলীর কোরআন তেলাওয়াতের মধ্যদিয়ে শুরু হওয়া সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন শৈলীর উপদেষ্টা সচিব কবি মাহবুব মুহম্মদ এবং উপদেষ্টা প্রাবন্ধিক ফিদা হাসান।

প্রধান অতিথির বক্তব্যে গবেষক মানিক আরও বলেন, পৃথিবীতে প্রতিদিন হাজার হাজার মানুষ মারা গেলেও আ ন ম শফিকুল হকের মতো কিছু ব্যক্তিকে মানুষ স্মরণ রাখে দেশ, মাটি ও জনগনের প্রতি তাঁদের অসামান্য অবদানের জন্য। সকলের উচিৎ আ ন ম শফিকুল হকের গুণাবলী নিজেেেদর মধ্যে ফুটিয়ে তুলা। এরকম একজন গুণী মানুষের জীবন ও কর্ম শীর্ষক সেমিনার আয়োজনের জন্য তিনি শৈলীকে ধন্যবাদ জানান।

বিশেষ অতিথির বক্তব্যে শফিউল আলম চৌধুরী নাদেল বলেন, তৃণমূল পর্যায়ে থেকে উঠে আসা একজন সত্যিকারের নেতা ছিলেন আ ন ম শফিকুল হক। ব্যক্তিজীবনে তিনি খুব সাধারণ তবে শৈল্পিক জীবন যাপন করতেন।

সেলিম আউয়াল বলেন, আ ন ম শফিকুল হক ছিলেন একজন নিষ্ঠাবান ও আদর্শিক ব্যক্তিত্ব। দায়িত্বের ক্ষেত্রে তাঁর সচেতনতা ছিলো যে কারো জন্য ঈর্ষণীয়।

দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী বলেন, আ ন ম শফিকুল হক কথাবার্তা, আচার-আচরণ এবং সামগ্রিক কর্মকাণ্ডে ছিলেন আপাদমস্তক প্রজ্ঞাবান লোক। সাহিত্য ও রাজনীতিতে একই সাথে তাঁর সফল পদচারণা ছিলো। যা আমাদেরকে অনুপ্রাণিত করেছে।

সেমিনারে মূল প্রবন্ধে সৈয়দ মবনু বলেন, প্রগতিশীল পাঠকসংঘ শৈলীর প্রতি আ ন ম শফিকুল হকের আন্তরিকতা ছিলো। তিনি নিজেও একজন ভালো পাঠক ছিলেন, ছিলেন প্রগতিশীল একজন মানুষ। মুক্তিযুদ্ধ, বাংলাদেশ এবং বঙ্গবন্ধুর প্রতি প্রেম ইত্যাদি বিষয়ে শৈলীর সাথে তাঁর চিন্তার অনেক মিল ছিলো। তিনি ছিলেন একজন সৎ এবং আমনতদার মানুষের প্রতিকৃৎ ।

সভাপতি মাজিদুল ইসলার্ম চৌধুরী তাঁর বক্তব্যে উপস্থিত সবাইকে ধন্যবাদ এবং আ ন ম শফিকুল হকের আত্মার শান্তি কামনার মাধ্যমে সেমিনারের সমাপ্তি ঘোষনা করেন।

সেমিনার শেষে আ ন ম শফিকুল হকের রূহের মাগফিরাত কামনায় দোয়া পরিচালনা করেন জামিআ সিদ্দিকিয়ার পরিচালক মুফতি মনসুর আহমদ।

 

Developed by :