Monday, 23 September, 2019 খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |




আসামে এনআরসি: সিলেট ও মৌলভীবাজার সীমান্তে সর্তক বিজিবি

বিয়ানীবাজার: ভারতের আসামে নাগরিকত্বের চূড়ান্ত তালিকা (এনআরসি) প্রকাশ হওয়ার পর রাজ্যটিতে অস্থিরতা বিরাজ করায় সিলেট ও মৌলভীবাজার সীমান্তে যেকোনো ধরণের অস্থিতিশীল পরিস্থিতি মোকাবেলা করতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।

নিয়মিত টহল জো’রদার করা ছাড়াও স্থানীয়দেরকে যেকোনো অস্বাভাবিক পরিস্থিতি লক্ষ্য করা মাত্র বিজিবিকে অবহিত করার আহবান জানানো হয়েছে।

ভারতের আসাম রাজ্যের সঙ্গে সরাসরি সীমান্ত রয়েছে সিলেট জে’লার জকিগঞ্জ, কানাইঘাট ও বিয়ানীবাজার উপজে’লার এবং মৌলভীবাজার জে’লার বড়লেখা, কুলাউড়া ও কমলগঞ্জ উপজে’লার।

বিয়ানীবাজার ব্যাটালিয়নের (৫২ বিজিবি) কমান্ডিং অফিসার লেফটেন্যান্ট কর্নেল ফয়জুর রহমান, এসপিপি, পিএসসি বলেন, “২০১৮ সালে এনআরসির খসড়া তালিকা প্রকাশের পর থেকেই বিজিবি হেড কোয়ার্টার্সের নির্দেশে সতর্কাবস্থায় রয়েছে বিজিবি। আজ পূর্ণাঙ্গ তালিকা
প্রকাশের পর মৌখিকভাবে আবারও সতর্কতা জারি করা হয়। সে অনুযায়ী সীমান্তে সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে বিজিবি।”

তিনি বলেন, “এখন পর্যন্ত কোনো অস্বাভাবিক পরিস্থিতির সৃষ্টি হয়নি, তবে আসাম থেকে মানুষ সীমান্ত অ’তিক্রম করে বাংলাদেশে ঢুকতে চাইলে বা ভারত অনুপ্রবেশ করানোর চেষ্টা করলে তা প্রতিহত করার জন্য বিজিবি সীমান্ত নিরাপত্তা জো’রদার করেছে। সীমান্ত এলাকায় বসবাসকারী স্থানীয়দের সতর্ক করা হয়েছে যাতে সীমান্তের যেকোনো অংশ দিয়ে কোনো অনুপ্রবেশের চেষ্টা করা হলে তা সঙ্গে সঙ্গে বিজিবিকে জানানো হয়।” অ’তিসম্প্রতি ঘটে যাওয়া বড়লেখা সীমান্তে গু’লিবর্ষনের ঘটনার মাধ্যমে ভীত সাধারণ জনগনকে সীমান্ত হতে দূরে রেখে অনুপ্রবেশের চেষ্টা করানো হতে পারে কিনা সে ব্যপারে সতর্ক থাকার প্রয়োজনীয়তা রয়েছে।।

 





Developed by :