Monday, 23 September, 2019 খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ |




বালাগঞ্জে ৩০ হাজার বৃক্ষচারা রোপণের অভিনব উদ্যোগ ‘সৌহার্দ’র উদ্বোধন

বালাগঞ্জ: বালাগঞ্জে শিক্ষার্থীদের নিয়ে বৃক্ষরোপণের এক অভিনব উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুস সাকিব এ কর্মসূচির পরিকল্পনা তৈরি করে ইতোমধ্যে বাস্তবায়ন শুরু করেছেন। কর্মসূচি চলাকালে উপজেলার স্কুল, কলেজ, মাদরাসার শিক্ষার্থীদের হাত ধরে রোপণ করা হবে ৩০হাজার বৃক্ষচারা। শিক্ষার্থীরা পরস্পরকে এ বৃক্ষচারা উপহার দেবে। সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানের বিদায়ী বর্ষের শিক্ষার্থীরা উপহার দেবে নবাগত শিক্ষার্থীদের। এ কর্মসূচি চলাকালে উপজেলার ৩৬টি প্রাথমিক বিদ্যালয়, দু’টি কলেজ, কলেজিয়েটস্কুল, মাদরাসা, উচ্চ বিদ্যালয়সহ ২১টি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক প্রতিষ্ঠানে বৃক্ষচারা উপহার দেয়া হবে। এ কর্মসূচির নাম দেয়া হয়েছে ‘সৌহার্দ’।

এ বিষয়ে আলাপকালে বালাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুস সাকিব জানিয়েছেন, পরিবেশ রক্ষায় বৃক্ষরোপণকে উৎসাহিত করতে এ পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। উচ্চতর শ্রেণির বিদায়ী শিক্ষার্থীরা প্রতিষ্ঠানে নবাগত শিক্ষার্থীদের বৃক্ষচারা উপহার দেবে। যারা বৃক্ষচারা উপহার দিতে অসমর্থ হবে সেক্ষেত্রে উপজেলা প্রশাসন তাদের পক্ষ থেকে চারা প্রদান করবে। তিনি জানান, এ কর্মসূচির মূল লক্ষ্য শিক্ষার্থীদের বৃক্ষরোপণে উদ্বুদ্ধকরণ এবং পরস্পরের প্রতি ভালোবাসা সৃষ্টি। এ কর্মসূচির মাধ্যমে বৃক্ষরোপণ করে বালাগঞ্জকে নতুন সাজে সাজিয়ে তুলা হবে। পথঘাট, মাঠ আর বাড়িঘর সবখানে থাকবে সবুজের সমারোহ। শিশুরা বৃক্ষরোপণে যেমন শরিক হবে, তেমনি প্রকৃতির প্রতি হবে আগ্রহী। তিনি এ কর্মসূচি বাস্তবায়নে সকল মহলের সহযোগিতা কামনা করেছেন। তিনি জানিয়েছেন, এ কর্মসূচির উদ্বোধনী দিনেই প্রায় ৬শ বৃক্ষচারা উপহার প্রদান বা বিতরণ করা হয়েছে। চলতি মৌসুমে ‘সৌহার্দ’ কর্মসূচির আওতায় উপজেলার ৩৬টি প্রাথমিক বিদ্যালয় এবং কলেজ, মাদরাসাসহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ২১টি শিক্ষাপ্রতিষ্ঠানে ৩০হাজার বৃক্ষচারা উপহার দেয়া হবে।

এদিকে গত বুধবার (২৮ আগস্ট) বালাগঞ্জ সরকারি ডিএনএ উচ্চ বিদ্যালয় ও বোয়ালজুড় উচ্চ বিদ্যালয়ে পৃথক অনুষ্ঠানের মাধ্যমে স্কুল পর্যায়ে অভিনব এ বৃক্ষরোপণ কর্মসূচি ‘সৌহার্দ’র উদ্বোধন করা হয়েছে। বালাগঞ্জ উপজেলা প্রশাসনের উদ্যোগে কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বালাগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোস্তাকুর রহমান মফুর। এসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতাকালে মোস্তাকুর রহমান মফুর বলেন, উপজেলা প্রশাসনের আয়োজনে স্কুল পর্যায়ে বৃক্ষরোপণ কর্মসূচি এক ব্যতিক্রমী উদ্যোগ। এ কর্মসূচি বাস্তবায়ন হলে বালাগঞ্জের শিক্ষাপ্রতিষ্ঠানসহ সকল সড়ক পথে সবুজের সমারোহ সৃষ্টি হবে। এ ব্যাপারে প্রশাসনের পাশাপাশি শিক্ষাপ্রতিষ্ঠান এবং উপজেলাবাসীকে সহযোগিতা প্রদানে আহবান জানান। তিনি পরিবেশ সুরক্ষায় বৃক্ষরোপণসহ বিভিন্ন বিষয়ে প্রধানমন্ত্রী দেশরত্ম শেখ হাসিনার গুরুত্ব প্রদানের বিষয়টি উল্লেখ করে বলেন, আজকের শিশুবৃক্ষটি একদিন পরিবার এবং রাষ্ট্রের জন্য মূল্যবান সম্পদ হয়ে উঠবে। পৃথক দুটি অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বালাগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মো. নাজমুস সাকিব।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন ও উপস্থিত ছিলেন বালাগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সুমন চন্দ্র দাশ, বালাগঞ্জ থানার অফিসার ইনচার্জ গাজী আতাউর রহমান, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মো. হেলাল উদ্দিন, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. নজরুল ইসলাম, বোয়ালজুড় উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আজিজুল কামাল, সাবেক সভাপতি আবু বক্কর সিদ্দিক, বালাগঞ্জ উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান এমএ মতিন, বালাগঞ্জ সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল মুনিম, বালাগঞ্জ ডিএন সরকারি উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সাইফুল ইসলাম, বোয়ালজুড় উ”চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিলীপ কুমার তালুকদার প্রমুখ।

 





সর্বশেষ সংবাদ

Developed by :