Thursday, 6 October, 2022 খ্রীষ্টাব্দ | ২১ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ |




কাশ্মীর ইস্যু

ভারতের পক্ষে সৌদি, আমিরাত ও যুক্তরাষ্ট্র; পাকিস্তানের পক্ষে চীন

আরব আমিরাতের আমিরের সঙ্গে নরেন্দ্র মোদী।

আন্তর্জাতিক ডেস্ক: কাশ্মীর ইস্যুতে যখন পাকিস্তান মুসলিম বিশ্বের সমর্থন আদায়ের চেষ্টা করছে, ঠিক তখনই ভারতের পক্ষে দাড়িয়েছে আরব আমিরাত, সৌদি আরব ও মার্কিন যুক্তরাষ্ট্র। অপরদিকে পাকিস্তানের প্রতি সমর্থন জানিয়েছে চীন।

জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের সিদ্ধান্তে মোদীর ভূয়সী প্রশংসা করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। মঙ্গলবার (৭ আগস্ট) ভারতে সংযুক্ত আরব আমিররাতের রাষ্ট্রদূত আহমেদ বান্না বলেন, এমন পদক্ষেপের ফলে জম্মু ও কাশ্মীরে সামাজিক ন্যায়বিচার হবে। এর ফলে সরকারের উপর মানুষের আস্থাও বাড়বে। লোকসভায় জম্মু ও কাশ্মীর পুনর্গঠন বিল পেশের বিষয়ে আমরা জানি। এছাড়াও  কেন্দ্র থেকে মোদী সরকারের দ্বারা সরাসরি নিয়ন্ত্রণ করা হলে কাশ্মীরে আর্থসামাজিক স্থিরতা ও শান্তি বাড়বে।

অন্যদিকে সৌদী আরবের পক্ষ থেকে বলা হয়েছে, ৩৭০ ধারা বিলোপ ও জম্মু-কাশ্মীর ভাগ করে লাদাখ গঠনের সিদ্ধান্ত ইতিবাচকই হবে। এছাড়াও ভারতের পক্ষে মার্কিন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগান ওরতেগাস এক বিবৃতিতে বলেন,  কাশ্মীর নিয়ে ভারতের সিদ্ধান্ত সে দেশের অভ্যন্তরীণ বিষয়। জম্মু ও কাশ্মীরে যা হচ্ছে তা নজরে রাখছি আমরা। জম্মু ও কাশ্মীরকে ভাগ করা ও তাদের সাংবিধানিক অধিকার বিলোপ করার বিষয়টি নজরে রয়েছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও পাকিস্তানের রাষ্ট্রদূত শাহ মাহমুদ কুরেশি।

অপরদিকে বেইজিংয়ে পাকিস্তান ও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক দ্বিপাক্ষিক কৌশলগত বৈঠকে পাকিস্তানকে তার আঞ্চলিক অখণ্ডতা ও মর্যাদা রক্ষায় দৃঢ় সমর্থন দেওয়ার আশ্বাস দিয়েছে চীন। মঙ্গলবার (৬ আগস্ট) বেইজিংয়ের ওই বৈঠকে, কাশ্মীরের ‌‘দ্রুত অবনতিশীল’ পরিস্থিতির কথা উল্লেখ করে নয়াদিল্লিকে তার নীতিমালা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে পাকিস্তান।

চীনের রাজ্য কাউন্সিল ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ি বলেন, কাশ্মীরের পরিস্থিতি যেভাবেই পরিবর্তিত হোক না কেন, চীন পাকিস্তানকে তার স্বাধীনতা, আঞ্চলিক অখণ্ডতা ও মর্যাদাকে সমর্থন করে এবং সমর্থন করবে। চীন সবসময় বিশ্বাস করে যে দক্ষিণ এশিয়ায় শান্তি ও স্থিতিশীলতা এই অঞ্চলের যৌথ স্বার্থে রয়েছে। এছাড়াও পাকিস্তান ও ভারতকে সংলাপের মাধ্যমে শান্তিপূর্ণ উপায়ে সৃষ্ট সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন ওয়াং।

সূত্র : বিবিসি, আরব নিউজ, দ্য ন্যাশনাল

 

Developed by :