Sunday, 5 February, 2023 খ্রীষ্টাব্দ | ২৩ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ |




মুড়িয়ায় ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা: পুর্বমুড়িয়ার পাগলা নৌকা চ্যম্পিয়ন

বিয়ানীবাজার: কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে গ্রাম বাংলার প্রাচীন ঐতিহ্য নৌকাবাইচ প্রতিযোগিতা। যান্ত্রিক জীবন থেকে পরিত্রানের লক্ষ্যে বিয়ানীবাজার উপজেলার মুড়িয়া ইউনিয়নের বড়দেশ গ্রামে একটি নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

উৎসবমুখর পরিবেশে শুক্রবার (২৬ জুলাই) উপজেলার মুড়িয়া ইউনিয়নের বড়দেশ বড়বিলে বিকেল ৩টায় বড়দেশ যুব সমাজের উদ্যোগে এ ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

প্রয়াত বাউল সম্রাট শাহ আবদুল করিমের বিখ্যাত ‘কোন মিস্তরী নাও বানাইলো, কেমন দেখা যায় ঝিলমিল ঝিলমিল করে রে ময়ূর পংখী নায়’— গানের সঙ্গে নৌকাবাইচ উপভোগ করেন উপজেলার বিভিন্ন এলাকা থেকে আসা হাজারো মানুষ। নৌকা বাইচ প্রতিযোগিতায় উপজেলার বিভিন্ন এলাকার ৬টি নৌকা অংশ গ্রহণ করে। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী নৌকাগুলোর মধ্যে চলে হাড্ডাহাড্ডি লড়াই। প্রায় এক কিলোমিটার দূরত্ব থেকে নৌকাবাইচ শুরু হয়।

নৌকাবাইচ প্রতিযোগিতায় সুতারকান্দি কোনাগ্রামের নৌকাকে হারিয়ে সারপার পুর্বমুড়িয়ার পাগলা নৌকা চ্যম্পিয়ন হয়।

নৌকাবাইচ প্রতিযোগিতা শেষে এক পুরষ্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সমাজসেবক মখলিছুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিয়ানীবাজার উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ জামাল হোসেন এবং বিশেষ অতিথি ছিলেন বিয়ানীবাজার পল্লীবিদ্যুৎ সমিতির পরিচালক শফিউর রহমান, বিয়ানীবাজার পৌরসভার কাউন্সিলর মিসবাহ উদ্দিন, মুড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন।

এসময় আরো উপস্থিত ছিলেন মুড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের দপ্তর সম্পাদক নজমুল ইসলাম খোকন, মুজাকির আহমদ, কমর উদ্দিন, সাবেক ফুটবলার বুরহান উদ্দিন, নজরুল ইসলাম, ফারুক উদ্দিন, আব্দুর রাজ্জাক, হারুনুর রশিদ, আব্দুল খলিল, ইউপি সদস্য আব্দুল কায়ুম, বুরহান উদ্দিন, কামাল হোসেন, সুলতান আহমদ, শফিউর রহমান প্রমুখ।
 

সর্বশেষ সংবাদ

Developed by :